বর্ণবাদের অভিযোগ অস্বীকার ট্রাম্পের

আফ্রিকার দেশগুলোকে ‘অত্যন্ত নোংরা এলাকা’ বলে বর্ণনা করেছেন এমন অভিযোগের পর বিতর্কের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন তিনি ‘বর্ণবাদী না’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 05:47 AM
Updated : 15 Jan 2018, 05:47 AM

গত সপ্তাহে হোয়াইট হাউসের ওভাল দপ্তরে অভিবাসন নিয়ে দ্বিদলীয় এক বৈঠক চলাকালে ট্রাম্প ওই উক্তিটি করেছিলেন বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে খবর হয়েছিল। 

ওই বৈঠকে আফ্রিকার দেশগুলোর পাশাপাশি হাইতি, এল সালভাদর নিয়েও ট্রাম্প অশ্লীল মন্তব্য করেছিলেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

ওই বৈঠকে উপস্থিত ডেমোক্র্যাটিক সিনেটর ডিক ডারবিন জানিয়েছেন, বৈঠকে বেশ কয়েকবার আফ্রিকার দেশগুলোকে ‘নোংরা জায়গা’ বলে মন্তব্য করে ‘বর্ণবাদী’ ভাষা ব্যবহার করেন ট্রাম্প।

প্রেসিডেন্টের এমন মন্তব্য নিয়ে ডেমোক্রেট-রিপাবলিকান দুই শিবিরেই তীব্র সমালোচনা শুরু হয়। যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলীয় স্পিকার পল রায়ান ট্রাম্পের মন্তব্যকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ ও ‘অকাজের’ বলে মন্তব্য করেন।

এ নিয়ে আলোচনা-সমালোচনা চলার মধ্যে রোববার ফ্লোরিডায় এক সাংবাদিক ট্রাম্পকে প্রশ্ন করেন, তিনি বর্ণবাদী কি না? 

উত্তরে ট্রাম্প বলেন, “না, আমি বর্ণবাদী না। আপনি যত লোকের সাক্ষাৎকার নিয়েছেন তাদের মধ্যে আমিই সবচেয়ে কম বর্ণবাদী।”

বিবিসি জানিয়েছে, বিতর্ক শুরু হওয়ার পর এই প্রথম বর্ণবাদের অভিযোগের বিষয়ে সরাসরি কথা বললেন ট্রাম্প।

রোববার রাতে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্প ইন্টারন্যাশনাল গল্ফ ক্লাবে হোয়াইট হাউসের প্রেস পুলের সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন তিনি।

আফ্রিকা মহাদেশের দেশগুলোকে ‘অত্যন্ত নোংরা জায়গা’ বলেছেন, এমন খবর প্রকাশ হওয়ার পর তার এ মন্তব্যের জন্য ট্রাম্পকে ক্ষমা চাইতে বলেছে আফ্রিকান ইউনিয়ন। 

তার এই মন্তব্যের প্রতিক্রিয়ায় বোতসওয়ানায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে কৈফিয়ত চায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন নিশ্চিত হলে তা ‘অতিশয় বেদনাদায়ক ও লজ্জাজনক’ হবে বলে প্রতিক্রিয়া জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কোলভিল।