প্রটোকল ভেঙে নেতানিয়াহুকে স্বাগত জানালেন মোদী

ভারত সফরে যাওয়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার স্ত্রী সারা নেতানিয়াহুকে প্রোটোকল ভেঙে বিমানবন্দরে গিয়ে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2018, 03:43 PM
Updated : 14 Jan 2018, 03:43 PM

ছয় দিনের সফরে রোববার নেতানিয়াহু সস্ত্রীক ভারতের রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এরপরই নিয়ম ভেঙে সেখানে উপস্থিত হয়ে নেতানিয়াহুকে বুকে জড়িয়ে ধরে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী মোদী।

গত ১৫ বছরে এই প্রথম কোনও ইসরায়েলি প্রধানমন্ত্রী ভারত সফর করছেন। আর এ যাবৎকালে ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রীর বিদেশ সফরের ইতিহাসে এবারই সবচেয়ে বড় ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে ভারতে গেছেন নেতানিয়াহু। তার সফরসঙ্গী হয়েছে ১৩০ জন শিল্পপতির একটি দল।

তাকে স্বাগত জানানোর পর এক টুইটে মোদী বলেন, ‘‘বন্ধু, আপনাকে স্বাগতম। আপনার এ সফর ঐতিহাসিক। স্মরণীয়ও বটে। আমাদের দুই দেশের সম্পর্ককে এ সফর আরো মজবুত করে তুলবে।’’

তার পরপরই নেতানিয়াহুর টুইট, “আমরা ভারতে পৌঁছেছি। উষ্ণ অভ্যর্থনার জন্য বন্ধু নরেন্দ্র মোদীকে ধন্যবাদ।”

সফর শেষে দেশে ফেরার আগে ভারতের সঙ্গে নানা ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরের প্রতিশ্রুতি আগেই দিয়ে রেখেছেন নেতানিয়াহু।

তিনি বলেন, “বিশ্বশক্তির গুরুত্বপূর্ণ অংশীদার ভারতের সঙ্গে ইসরায়েলের বন্ধুত্ব আরও দৃঢ় করতে আমরা কাজ করছি। তারা আমাদের নিরাপত্তা, অর্থনীতি, বাণিজ্য এবং পর্যটনসহ আরও অনেক অনেক ক্ষেত্রে অগ্রগতিতে সাহায্য করবে। যা ইসরায়েলের জন্য দারুণ আশীর্বাদ।” 

নেতানিয়াহুকে স্বাগত জানানোর পর এক টুইটে মোদী বলেন, “আমার বন্ধু প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ভারতে স্বাগতম। আপনার ভারত সফর ঐতিহাসিক এবং বিশেষ। এই সফর আমাদের দুই দেশের গভীর বন্ধুত্বকে আরও শক্ত করবে।”

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নেতানিয়াহুর এ সফরকে ‘দুই দেশের আনুষ্ঠানিক সম্পর্কের ২৫ বছর পূর্তি’ উদযাপনের মোক্ষম উপলক্ষ বলে বর্ণনা করেছে।

সফরের শুরুতে নেতানিয়াহু ও মোদী দিল্লির তিন মূর্তি  মেমোরিয়ালে গিয়ে প্রথম বিশ্বযুদ্ধে হাইফায় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিন মূর্তি চকের নাম এদিন আনুষ্ঠানিকভাবে বদলে রাখা হয় ‘তিন মূর্তি হাইফা চক’।

মোদীর সঙ্গে নৈশভোজের পর রোববারই পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করার কথা নেতানিয়াহুর। সোমবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

 সফরকালে মুম্বাইয়েও যাবেন নেতানিয়াহু। ২০০৩ সালে প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারনের সফরের পর আর কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী ভারত সফরকালে মুম্বাইয়ে যাননি।