যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাতি প্রতারিত বোধ করছে: পাকিস্তানি সেনাপ্রধান

সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান যথেষ্ট ভূমিকা রাখছে না যুক্তরাষ্ট্রের এমন সমালোচনায় পুরো জাতি প্রতারিত বোধ করছে বলে মার্কিন এক জেনারেলের কাছে খেদ প্রকাশ করেছেন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 04:32 PM
Updated : 13 Jan 2018, 05:51 PM

শুক্রবার মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেলের সঙ্গে টেলিফোন আলাপে বাজওয়া এ মন্তব্য করেন বলে পাকিস্তানের সেনাবাহিনীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে ‘মিথ্যা ও প্রতারক’ অ্যাখ্যায়িত করার পর তার প্রশাসন ইসলামাবাদে দুইশ কোটি ডলার নিরাপত্তা সহায়তা স্থগিতের ঘোষণা দেয়। এরপর পাক জেনারেলের এ খেদ।

“দশককালের সহযোগিতার পর যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক কথাবার্তায় পুরো পাকিস্তান যে প্রতারিত বোধ করছে তা বলেছেন জেনারেল,” বিবৃতিতে বলে পাকিস্তানি সেনাবাহিনী।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, আফগান তালেবান ও হাক্কানি নেটওয়ার্ককে নিজেদের মাটি ব্যবহারের সুযোগ করে দিচ্ছে পাকিস্তান। জঙ্গি এ গোষ্ঠী দুটিকে ওই অঞ্চলে মার্কিন বাহিনী ও কর্মকর্তাদের ওপর ধারাবাহিক হামলার জন্য দায়ী করা হয়।

আফগানিস্তান বিষয়ে ইসলামাবাদ ‘ডবল গেম’ খেলছে বলেও অভিযোগ মার্কিনের। তারই ধারাবাহিকতায় ট্রাম্পের টুইট এবং গত সপ্তাহে নিরাপত্তা সহযোগিতা স্থগিতের ঘোষণা।

নতুন বছরের প্রথম দিন টুইটারে ট্রাম্প বলেছিলেন, দেড় দশক ধরে পাকিস্তানকে ৩৩ বিলিয়ন ডলার সাহায্য দেওয়ার বিনিময়ে যুক্তরাষ্ট্র ‘মিথ্যা ও প্রতারণা ছাড়া কিছুই পায়নি’। পাকিস্তান মার্কিন নেতাদের ‘বোকা মনে করছে’ বলেও মন্তব্য করেছিলেন তিনি।        

যুক্তরাষ্ট্রের এসব অভিযোগ অস্বীকার করে পাকিস্তান বলছে, সমালোচনার মাধ্যমে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে প্রাণ দেওয়া হাজারো পাকিস্তানির আত্মত্যাগকে যুক্তরাষ্ট্র অশ্রদ্ধা করছে।

শুক্রবার পাকিস্তানের সেনাবাহিনী দুই জেনারেলের কথোপকথনের কথা জানিয়ে বলে, পাকিস্তানের সীমানার ভেতরে যুক্তরাষ্ট্র একতরফা কোনো পদক্ষেপ নেবে না বলেও বাজওয়াকে আশ্বস্ত করেছেন ভোটেল।  

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এ কথোপকথনের কথা স্বীকার করলেও আলোচনার বিস্তারিত জানাতে রাজি হয়নি।

“দ্বিপাক্ষিক স্বার্থ ও পারষ্পরিক উদ্বেগকে মূল্য দিয়ে আমরা সামনে এগিয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করছি,” বলেন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র এয়ার ফোর্স কর্নেল জন থমাস।