ভারত ভ্রমণে সতর্কতা বাড়ল মার্কিন নাগরিকদের

ভারতে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে নাগরিকদের আরো বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়ে নতুন গাইড বই প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 12:31 PM
Updated : 11 Jan 2018, 06:52 PM

মার্কিন নাগরিকদের জন্য কোন দেশ কতটা নিরাপদ, তাদের কোথায় যাওয়া উচিত, আর কোথায় নয়- এ সব পরামর্শই বইটিতে আছে। বুধবার এটি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

এতে দেশগুলোকে চারটি স্তরে ভাগ হয়েছে। এর মধ্যে ভারত আছে দ্বিতীয় স্তরে। সেদেশ ভ্রমণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে মার্কিন নাগরিকদের। ভারতে অপরাধ এবং সন্ত্রাস বাড়ছে বলেই এ বাড়তি সতর্কতা।

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরে যেতে মার্কিন নাগরিকদের পুরোপুরি নিষেধ করা হয়েছে। তবে পূর্ব লাদাখ এবং লেহ ভ্রমণ নিষিদ্ধ করা হয়নি।

জম্মু ও কাশ্মীরে সশস্ত্র সংঘর্ষ লেগে থাকার কারণে মার্কিন নাগরিকদের যাতে কোনো বিপদে পড়তে না হয়, তাই এ সতর্কবার্তা। তাছাড়া, ভারত-পাক সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে কোনও জায়গায় যেতেও মার্কিনিদের নিষেধ করা হয়েছে।

পাকিস্তান রয়েছে তৃতীয় স্তরে। তৃতীয় স্তরের দেশগুলোতে যাওয়ার আগে বার বার ভেবে দেখতে বলা হয়েছে মার্কিনিদের।

আফগানিস্তানের মত দেশগুলো রয়েছে চতুর্থ স্তরে। এ স্তরের দেশগুলোতে নাগরিকদের যেতে নিষেধ করেছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। আর প্রথম স্তরে যে দেশগুলো রয়েছে সেগুলোতে ভ্রমণের ক্ষেত্রে সাধারণ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

পুরনো সব তালিকা পাল্টে নতুন এ স্তর বিন্যাস করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এতে সব দেশের নামই আছে। একই দেশের মধ্যে বিভিন্ন জায়গা সম্পর্কেও নিরাপত্তা সংক্রান্ত আলাদা আলাদা এবং স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে গাইড বুকে।

ভারত ভ্রমণে বাড়তি সতর্কতার বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, এ মুহূর্তে ভারতে বাড়তে থাকা অপরাধের মধ্যে ধর্ষণ অন্যতম। যৌন হেনস্থার মতো নৃশংস অপরাধ পর্যটনস্থলগুলোতে হয় বলেও পর্যটকদের সাবধান করা হয়েছে।

তাছাড়া, পূর্ব-মধ্য ভারতে জঙ্গি হামলার ঘটনাও ঘটে বলে গাইড বুকে উল্লেখ করা হয়েছে। জঙ্গিরা পর্যটনস্থল, পরিবহণ হাব, মার্কেট, শপিং মল, সরকারি অফিসে যে কোনও সময় হামলা চালাতে পারে বলে এতে সতর্ক করা হয়েছে।