যুক্তরাষ্ট্রকে আর সহযোগিতা নয়: পাক প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রকে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা দেওয়া বন্ধের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খুররাম দস্তগির খান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 03:31 PM
Updated : 10 Jan 2018, 03:31 PM

যুক্তরাষ্ট্র কিছুদিন আগেই পাকিস্তানে সাহায্য দেওয়া বন্ধ করেছে। এর জবাবে মঙ্গলবার খুররাম ওই ঘোষণা দেন বলে জানিয়েছে ‘দ্য ডন’ পত্রিকা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১ জানুয়ারি টুইট করে পাকিস্তানকে ‘সন্ত্রাসীদের আশ্রয়দাতা’ অভিযোগ করে বলেন, ৩৩শ’ কোটির বেশি মার্কিন ডলার অনুদান নিয়েও ইসলামাবাদ জঙ্গি দমনে পদক্ষেপ নেয়নি।

একারণে সামরিক এবং নিরাপত্তা খাতে পাকিস্তানকে যে অনুদান বহু বছর ধরে যুক্তরাষ্ট্র দিয়ে এসেছে তা বন্ধের ঘোষণা দেন ট্রাস্প। আর এর পরপরই ২শ’ কোটি ডলারের অনুদান আটকে দেওয়া হয়।

এরই পাল্টা পদক্ষেপে মঙ্গলবার ‘ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ ইন ইসলামাবাদ’- এ আয়োজিত এক আলোচনাসভার ভাষণে পাক প্রতিরক্ষামন্ত্রী খুররাম জানিয়ে দেন, যুক্তরাষ্ট্রকে এতদিন ধরে দিয়ে আসা সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ করেছে পাকিস্তান।

যাবতীয় হিসাব-নিকাশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে স্পষ্ট করে কথাবার্তা সেরে নেওয়ার সময় হয়ে এসেছে বলে তিনি মন্তব্য করেন।

জঙ্গিদমনে পাকিস্তানের ব্যর্থতা নিয়ে ট্রাম্পের অভিযোগেরও জবাব দিয়েছেন খুররাম। বলেছেন, গত ১৫ বছর ধরে লড়াই করেও আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্র জিততে পারেনি। সেই ব্যর্থতার দায় যুক্তরাষ্ট্র পাকিস্তানের ওপর চাপাচ্ছে। পাক-আফগান সীমান্ত নিরাপদ করতে সহায়তা না করে যুক্তরাষ্ট্র কেবল পাকিস্তানকে দোষারোপ করতেই ব্যস্ত।

আফগানিস্তানে যেসব অঞ্চল এখনো সরকারের নিয়ন্ত্রণে আসেনি, জঙ্গিরা সেসব অঞ্চলে ঘাঁটি গেড়ে তৎপরতা চালাচ্ছে বলেও খুররাম ইঙ্গিত দেন।

তবে যুক্তরাষ্ট্রকে খুররামের সহযোগিতা বন্ধের ঘোষণা সরকারি কিনা সে সম্পর্কে প্রতিবেদনে কিছু বলা হয়নি। ইসলামাবাদও তার মন্তব্য নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

ওদিকে, ইসলামাবাদের মার্কিন দূতাবাস পাকিস্তানের সহযোগিতা বন্ধের বিষয়টি অস্বীকার করেছে। দূতাবাস বলছে, দু’দেশের মধ্যে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ হওয়ার কোনো খবর তাদের কাছে নেই।

দূতাবাসের মুখপাত্র বলেছেন, ‘‘সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ করে দেওয়ার ব্যাপারে সরকারিভাবে আমাদেরকে কিছু জানানো হয়নি।’’