ক্যারিবীয় সাগরে শক্তিশালী ভূমিকম্প

হন্ডুরাসের দুর্গম একটি দ্বীপের কাছে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মধ্য আমেরিকার উত্তরের দেশগুলো কেঁপে উঠেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 06:36 AM
Updated : 10 Jan 2018, 10:57 AM

রয়টার্স জানায়, হন্ডুরাসের রাজধানী তেগুচিগালপার ৫১৯ কিলোমিটার পূর্ব থেকে উত্তরের মেক্সিকান শহর কিনতানা রো পর্যন্ত ভূমিকম্পটি শক্ত ঝাঁকুনি দেয়। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। 

ভূমিকম্পের পরপরই পুয়ের্তো রিকো এবং ইউএস ভার্জিন আইল্যান্ডে সুনামি সতর্কতা জারি করলেও দুই ঘণ্টা পর তা প্রত্যাহার করে নেয় প্রশান্ত মহাসাগরের সুনামি সতর্কতা কেন্দ্র। প্রাথমিক সতর্কতায় দেশগুলোর সমুদ্র সৈকতে তিন ফুট পর্যন্ত ঢেউ আঘাত হানতে পারে বলে জানিয়েছিল তারা।

মেক্সিকোর কিনতানা রোর অধিবাসীরা জানান, তারা তিন দফা কম্পন অনুভব করেছেন।

কিনতানা রোর জনপ্রিয় পর্যটন এলাকা বাকালার লেক এর রডরিগো আনায়া রডরিগেজ বলে, “মনে হচ্ছিল যেন বুলডোজার চলছে। এটা বেশিক্ষণ ছিল না, কিন্তু তীব্রভাবে অনুভূত হয়েছে।”

ভূমিকম্পের পর দৌড়ে বেলকনিতে এসে বিদ্যুতের খাম্বা ও তারগুলোকে জোরে জোরে দুলতে দেখেছেন বলেও জানান তিনি। 

হন্ডুরাসের দমকল কর্মীরা জানান, ভূমিকম্পের পর দক্ষিণাঞ্চলীয় এলাকার অনেক অধিবাসী বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।  

“দেশের অধিকাংশ এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে, যদিও আমরা এখনো ক্ষয়ক্ষতির প্রতিবেদন পাইনি,” বলেন হন্ডুরাস কন্টিনজেন্সি কমিশনের পরিচালক লিজান্দ্রো রোজালেস।

এ ভূমিকম্পের উপপত্তিস্থল ছিল হন্ডুরাসের বারা পাতুকোর ২০২ কিলোমিটার উত্তরপশ্চিম ও কেইমান আইল্যান্ডের জর্জ টাউনের ৩০৭ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

বেলিজের রাজধানী থেকেও এর কম্পন অনুভূত হয়। দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী এডমন্ড কাস্ত্রো স্থানীয় রেডিওতে নিম্ন উপকূলীয় এলাকা ও দ্বীপের অধিবাসীদের সুনামি থেকে সাবধান থাকতে পরামর্শ দেন।