জার্মানিতে ‘মহাজোট’ নিয়ে আলোচনায় মের্কেল-এসপিডি

জার্মানিতে ‘মহাজোট' গঠন নিয়ে স্যোশাল ডেমোক্র্যাটস (এসপিডি) নেতা মার্টিন শুলৎজের সঙ্গে নতুন করে প্রাথমিক আলোচনা শুরু করেছেন চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 02:18 PM
Updated : 7 Jan 2018, 02:18 PM

বার্লিনে মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটস (সিডিইউ) ও এর অঙ্গসংগঠন ক্রিশ্চিয়ান স্যোশাল ইউনিয়নের (সিএসইউ) সঙ্গে মধ্য-বাম দল এসপিডি’র ৫ দিনব্যাপী এ আলোচনা চলবে আগামী শুক্রবার পর্যন্ত।

জার্মানিতে নির্বাচনের তিনমাস পেরিয়ে গেলেও এখনো একটি নতুন সরকার গঠিত হয়নি। স্থিতিশীল একটি কোয়ালিশন সরকার গড়ার জন্য মের্কেলের সামনে এটিই শেষ সুযোগ হিসাবে দেখা হচ্ছে।

মার্টিন শুলৎজের এসপিডি মের্কেলের মধ্য-ডান দলের সঙ্গে গত ১২ বছরের মধ্যে ৮ বছর ধরে ক্ষমতায় থাকলেও গত সেপ্টেম্বরে জার্মানিতে অনুষ্ঠিত নির্বাচনে দলটি খারাপ ফল করার পর বিরোধীদলে যাওয়ার অঙ্গীকার করেছিল।

কিন্তু মের্কেলের প্রথম দফা জোট গঠনের চেষ্টা ব্যর্থ হওয়ার পর তিনি এখন এসপিডি’র সঙ্গে আলোচনায় এলেন।

প্রথম দফায় ম্যার্কেল চেষ্টা করছিলেন উদারপন্থি ফ্রি ডেমোক্র্যাটিক পার্টি (এফডিপি) এবং গ্রিন পার্টির সঙ্গে জোট গঠন করতে। কিন্তু সে আলোচনা নভেম্বরে ব্যর্থ হয়৷ কারণ, এফডিপি নেতা আলোচনা থেকে সরে যান।

এরপর মের্কেলের জন্য এসপিডি'র সঙ্গে আলোচনার পথটাই খোলা ছিল৷ আর এসপিডি'ও এ সুযোগ হাতছাড়া করেনি৷

রোববার এসপিডি’র সদরদপ্তরে তিনটি দল থেকে ১৩ জন প্রতিনিধি নিয়ে শুরু হয়েছে আলোচনা৷  ‘নতুন মহাজোটের' চুক্তি ও শর্ত নিয়েই মূলত আলোচনা হচ্ছে। একটি চুক্তি হওয়ার ব্যাপারে আশাও প্রকাশ করেছেন মের্কেল।

ইউরোপীয় ইউনিয়নে জার্মানিকে এ ব্লকের স্থিতিশীলতার স্তম্ভ হিসাবেই দেখে ফ্রান্সের মতো মিত্র দেশগুলো। ফলে মের্কেলের সফলতাই আশা করছে তারা।