ইরানিদের বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান শিরিন এবাদির

ইরানিদের দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন নোবেল পুরস্কারজয়ী মানবাধিকার আইনজীবী শিরিন এবাদি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 11:59 AM
Updated : 4 Jan 2018, 11:59 AM

২০০৯ সালের পর থেকে ইরানে এবারের সরকারবিরোধী বিক্ষোভকেই জন অসন্তোষের সবচেয়ে গুরুতর ও ব্যাপক প্রকাশ হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

সৌদি মালিকানাধীন আরবীয় দৈনিক আশার্ক আল-আসোয়াত এবাদির উদ্ধৃতি দিয়ে বলেছে, “ইরানিদের রাজপথে থাকা উচিত। সংবিধানে তাদের বিক্ষোভ করার অধিকার আছে।”

ছয়দিনের উত্তাল বিক্ষোভে ইরানে ২১ জন নিহত হয়েছে। রেভল্যুশনারি গার্ড বাহিনী বুধবার বিক্ষোভ দমন করতে তিনটি প্রদেশে শক্তি বাড়িয়েছে।

গত বৃহস্পতিবার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে মূলত অথনৈতিক দুরবস্থা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন স্থানীয় বিক্ষুব্ধরা। পরে তা সরকারবিরোধী বিক্ষোভে রূপ নিয়ে সারা দেশে ছড়িয়ে পড়ে।

তাছাড়া, আঞ্চলিক প্রভাব নিয়ে সৌদি আরবের সঙ্গে দ্বন্দ্ব, যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ও ইরাকের অভ্যন্তরীন বিষয়ে অতিরিক্ত হস্তক্ষেপ নিয়ে নানা ধরনের আন্তর্জাতিক চাপও ইরানিদের মনে হতাশা ও ক্ষোভের জন্ম দিয়েছে। তারা চায়, সরকার অন্যদেশের ব্যয়বহুল যুদ্ধে জড়িয়ে না পড়ে জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ও কর্মসংস্থান বৃদ্ধিতে মনযোগী হোক।

ইরানের মানবাধিকার আইনজীবী শিরিন এবাদি ২০০৩ সালে নোবেল শান্তি পুরস্কার পান। ইরানের নেতাদের সমালোচকদের মধ্যে এবাদি অন্যতম।

তিনি ইরানিদেরকে পানি, গ্যাস বিদ্যুৎবিল এবং কর দেওয়া বন্ধের আহ্বান জানিয়েছেন। সেইসঙ্গে বিক্ষোভকারীদের দাবি মেনে নেওয়া এবং সহিংসতা বন্ধের জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করতে তিনি ইরানিদেরকে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো থেকে অর্থ তুলে নেওয়ারও ডাক দিয়েছেন।

এক সাক্ষাৎকারে এবাদির উদ্ধৃতি দিয়ে আল-আসোয়াত বলেছে, “সরকার ৩৮ বছর ধরে ইরানিদের কথা শোনেনি, এখন সরকারের কথায়ও তাদের কান না দেওয়ার সময় হয়েছে।”