ঝড়ে বিপর্যস্ত ইউরোপ

শীতকালীন ঝড় এলেনরে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপ। যুক্তরাজ্যে তান্ডবের পর এ ঝড়ের কবলে পড়েছে ফ্রান্স, জার্মানিসহ উত্তর ইউরোপের অধিকাংশ অঞ্চল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 04:52 PM
Updated : 3 Jan 2018, 05:37 PM

যুক্তরাজ্যে ঝড়ে হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। অচল হয়ে পড়েছে পরিবহন ব্যবস্থা।

ফ্রান্সের ওপর দিয়ে ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। সেখানে ঝড়ে অন্তত ১৫ জন আহত এবং আল্পস পর্বতমালায় একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির উত্তরাঞ্চলে বিদুৎহীন হয়ে পড়েছে ২ লাখের বেশি বাড়ি। রাজধানী প্যারিসসহ দেশের পূর্বাঞ্চলে ব্যাহত হয়েছে বিমান চলাচল।

নেদারল্যান্ডসে গাছ উপড়ে পড়ে একজন আহত হয়েছে। আমস্টার্ডামের শিফোল বিমানবন্দরে বাতিল হয়ে গেছে ২শ’র বেশি ফ্লাইট। প্রধান কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ হওয়া ছাড়াও বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল।

জার্মানির পশ্চিমাঞ্চলে ঘণ্টায় ১২০ কিলোমিটারের বেশি বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ার কারণে পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। সুইজারল্যান্ডেও ঝড়ের প্রভাবে প্রায় ১৪ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে এবং একটি ট্রেন লাইনচ্যুত হয়ে কয়েকজন আহত হয়েছে।

সুইডেনে লুসানে শহরের কাছে ঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। বেলজিয়ামে ঝড়ের সতর্ককতা জারি করে লোকজনকে সাবধানে চলাফেরা করতে বলা হয়েছে।

ঝড়ের কবলে পড়া যুক্তরাজ্যের ওয়েলস, ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড এবং দক্ষিণ স্কটল্যান্ডের বেশিরভাগ এলাকায় এখনো ঝড়ের সতর্ককর্তা জারি রয়েছে।

ওদিকে, আয়ারল্যান্ড প্রজাতন্ত্রে ঝড়ের প্রভাবে বন্যা দেখা দেওয়া ছাড়াও পরিবহন ব্যবস্থা বিঘ্নিত হওয়া এবং বাড়িঘর ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।