ইরানে সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে এবার পাল্টা বিক্ষোভ

ইরানে টানা কয়েকদিনের সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে এবার কয়েকটি নগরীতে হাজার হাজার মানুষ পাল্টা সরকারপন্থি বিক্ষোভ মিছিল করেছে।

>>রয়টার্স
Published : 3 Jan 2018, 02:25 PM
Updated : 3 Jan 2018, 02:25 PM

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন কেরমানশাহ, ইলাম ও গোরগান নগরীর মিছিলের দৃশ্য সরাসরি সম্প্রচার করেছে। মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ইরানের জাতীয় পতাকা এবং সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ছবি ছিল।

গত বৃহস্পতিবার ইরানের দ্বিতীয় জনবহুল শহর মাশহাদে অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির অভিযোগে বিক্ষোভ শুরু হয়। যা সরকারবিরোধী বিক্ষোভের রূপ নিয়ে সারা দেশে ছড়িয়ে পড়ে।

সোমবার পর্যন্ত বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ২১ জন নিহত হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশ স্টেশনগুলোতে হামলা করছে। নিহতদের মধ্যে দুইজন নিরাপত্তারক্ষী রয়েছেন|

রাজধানী তেহরান থেকে সাড়ে চারশ'র বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

ইরানের শত্রুরা বিশৃঙ্খলা সৃষ্টি করতে বিক্ষোভকারীদের উসকানি দিচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি।

যদিও খামেনি কোনো শত্রুর নাম করেননি। তবে ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলি শামখানি বলেছেন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও সৌদি আরব সাম্প্রতিক দাঙ্গা-হাঙ্গামার পেছনে কলকাঠি নাড়ছে।

এর আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি চলমান বিক্ষোভ সম্পর্কে বলেছিলেন, ইরানের নাগরিকদের ‘বিক্ষোভের অধিকার আছে কিন্তু দেশের সম্পদ বিনষ্ট এবং আইনশৃঙ্খলা ভাঙার অধিকার নেই’।

আইন ভঙ্গ করলে বিক্ষোভকারীদের চড়া মূল্য দিতে হবে বলে শুরুতেই হুঁশিয়ার করেছিলেন ইরান স্বরাষ্ট্রমন্ত্রী আব্দলরেজা রহমানি ফাজলি।