‘রাশিয়া তিনবার উ. কোরিয়াকে জ্বালানি দিয়েছে’

জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত কয়েক মাসে সমুদ্রে রাশিয়ার জাহাজ থেকে অন্তত তিনবার উত্তর কোরিয়াকে জ্বালানি তেল সরবরাহ করা হয়েছে বলে অভিযোগ করেছেন পশ্চিমা ইউরোপীয় দুই নিরাপত্তা কর্মকর্তা।

>>রয়টার্স
Published : 31 Dec 2017, 02:25 PM
Updated : 31 Dec 2017, 02:25 PM

গত অক্টোবর ও নভেম্বরে সমুদ্রে কার্গো বোঝাই করার সময় উত্তর কোরিয়ায় তেল পাচারের এ ঘটনা ঘটেছে। সেপ্টেম্বরে রয়টার্সের একটি প্রতিবেদনে রাশিয়া থেকে উত্তর কোরিয়ার জাহাজ সরাসরি দেশে যাওয়ার কথা জানানো হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই ইউরোপীয় কর্মকর্তার একজন রয়টার্সকে বলেন, “রাশিয়ার জাহাজ থেকে তেলের কার্গোগুলো হাত বদল হয়ে উত্তর কোরিয়া গেছে।” বিভিন্ন সময়ে তেল ও তেলজাত পণ্যগুলো হাত বদল করা হয়েছে।

যাবতীয় নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর কারণে ‍উত্তর কোরিয়ার ওপর নতুন করে কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ওই নিষেধাজ্ঞার আওতায় জাহাজ থেকে জাহাজে কোনোরকম পন্য উত্তর কোরিয়ায় সরবরাহ করা নিষিদ্ধ।

দ্বিতীয় ইউরোপীয় নিরাপত্তা কর্মকর্তা রাশিয়া থেকে উত্তর কোরিয়ায় জ্বালানি তেল যাওয়ার বিষয়টি ব্যক্তিগতভাবে নিশ্চিত করে বলেছেন, “রাশিয়ার জাহাজগুলো থেকে উত্তর কোরিয়ায় তেল সরবরাহ করা হয়। যদিও এ ঘটনায় রুশ সরকারের জড়িত থাকার কোনো প্রমাণ নেই।”

দুই কর্মকর্তাই স্যাটেলাইটে তোলা প্রশান্ত মহাসাগরে রাশিয়ার ‘ফার ইস্টার্ন’ বন্দর থেকে ছেড়ে আসা জাহাজগুলোর ছবি এবং নৌগোয়েন্দা তথ্যের কথা বললেও সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য দেননি।

এ বিষয়ে রাশিয়ার কাস্টম সার্ভিস কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

রাশিয়ার একটি জাহাজের মালিককে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনিও জ্বালানি তেল পাচারের বিষয়টি অস্বীকার করেন।