জনগণকে ‘অবৈধ জমায়েত’ এড়ানোর আহ্বান ইরান সরকারের

দেশজুড়ে দুইদিন আগে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জনগণকে ‘অবৈধ জমায়েত’ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 02:45 PM
Updated : 31 Dec 2017, 04:21 AM

গত বৃহস্পতিবার থেকে ইরানের রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি শহরে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

মাশহাদ, কেরমানশাহ, রাশত, ইস্পাহান এবং কোমা শহরে বিক্ষোভে কয়েক হাজার লোক যোগ দেয় বলে জানিয়েছে বিবিসি।

মাশহাদে বৃহস্পতিবার সরকারের বিরুদ্ধে ‘কটূ শ্লোগান’ দেওয়ায় অভিযোগে ৫২ জনকে গ্রেপ্তার করা হয়।অন্যান্য শহরগুলোতেও বেশ কয়েকজনকে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে।

বিক্ষোভকারীদের গ্রেপ্তারে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা ‘ইরানের জনগণ এবং তাদের মৌলিক অধিকারের দাবি ও দুর্নীতি বন্ধে সমর্থন দিতে সব দেশের’ প্রতি আহ্বান জানিয়েছে।

বিবিসি জানায়, ছোট ছোট দলে ভাগ হয়ে তেহরান ও আরও কয়েকটি শহরে এখনও বিক্ষোভ সমাবেশ চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আব্দলরহমান রহমানি ফাজলি শনিবার জনগণকে ‘এ ধরনের অবৈধ সমাবেশে’ যোগ না দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, “তারা তাদের নিজেদের এবং অন্যান্য নাগরিকদের জন্য সমস্যার সৃষ্টি করবে।”

বিরোধী পক্ষ এবং বিদেশি শক্তি এ বিক্ষোভে উসকানি দিচ্ছে বলেও অভিযোগ ইরান সরকারের।

২০০৯ সালে বিতর্কিত নির্বাচনের পর হওয়া বিক্ষোভের পর এবারের বিক্ষোভকেই জন অসন্তোষের সবচেয়ে গুরুতর ও ব্যাপক অভিব্যক্তি হিসেবে বিবেচনা করছেন পর্যবেক্ষকরা।

 

বিক্ষোভের শুরুর দিকে অর্থনৈতিক অবস্থা ও দুর্নীতি আন্দোলনকারীদের মনোযোগের কেন্দ্রে থাকলেও পরে তা রাজনৈতিক দিকে মোড় নেয়। দেশজুড়ে বিক্ষোভের জন্য আন্দোলনকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমকেও ব্যবহার করছেন।

কেবল প্রেসিডেন্ট হাসান রুহানিই নন, আন্দোলনকারীদের স্লোগানের তীর বিস্তৃত হয়েছে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খোমেনি ও মোল্লাতন্ত্রের বিরুদ্ধেও। বিক্ষোভ হয়েছে ধর্মীয় নেতাদের আবাসস্থল হিসেবে খ্যাত কোম শহরেও।

বিক্ষোভকারীদের ‘জনগণ ভিক্ষা করছে, মোল্লারা ঈশ্বরের মতো আচরণ করছে’ জাতীয় স্লোগান দিতে দেখা যাচ্ছে বলে বিবিসি জানিয়েছে।

যদিও তেহরানের শনিবার কয়েক হাজার মানুষ সরকারের পক্ষে একটি র‌্যালিতে অংশ নেয়।