‘শিশুর খেলা থেকে’ আগুনে নিউ ইয়র্কে প্রাণ গেল ১২ জনের

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্রঙ্কসের আবাসিক ভবনে অগ্নিকাণ্ড স্টোভ নিয়ে শিশুর খেলা থেকেই ঘটেছে বলে ধারণা করছেন তদন্তকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 05:37 PM
Updated : 29 Dec 2017, 06:59 PM

নিউ ইয়র্কের অগ্নিনির্বাপণ বিভাগের কমিশনার ড্যানিয়েল নিগ্রো বলেছেন, তিন বছরের একটি শিশুর খেলা থেকেই দুর্ঘটনাবশত আগুন লেগেছে।

বাচ্চার মা তার দুই সন্তানকে নিয়ে দরজা খোলা রেখেই চলে যান। আর সেখান দিয়ে ছড়িয়ে পড়ে আগুন। সিঁড়ি দিয়ে চিমনির মত আগুন দ্রুত উপরের দিকে ছড়িয়েছে।

নিউ ইয়র্কে ২৫ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড। বৃহস্পতিবারের এ অগ্নিকাণ্ডে চার শিশুসহ ১২ জন নিহত হয়েছেন। নিহত শিশুদের তিনজন মেয়ে ও একজন ছেলে। তাদের পরিচয় জানা যায়নি।

কর্মকর্তারা নিহত কারও নাম প্রকাশ করেননি। পাঁচজন ঘটনাস্থলেই মারা যান বলে জানানো হয়েছে। আগুন থেকে বেঁচে যাওয়া অন্তত ২০ জনকে উদ্ধার করা হয়েছে।

ব্রঙ্কস চিড়িয়াখানা ও ফোর্ডহ্যাম ইউনিভার্সিটির কাছে প্রসপেক্ট এভিনিউতে ভবনটির অবস্থান। এ ভবনে ২০টিরও বেশি ফ্ল্যাট আছে। ভবনটি শতাধিক বছরের পুরোনো এবং স্মোক এলার্মগুলোও ঠিকমতো কাজ করছিল না। সরকারি রেকর্ডে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

তবে নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও বলছেন, ভবনটি নিয়ে উদ্বেগ থাকলেও এখন সব কিছু খতিয়ে দেখে মনে হয়েছে, এত বড় মর্মান্তিক ঘটনা ঘটার মতো কোনো ত্রুটি ভবনে ছিল না।

শিশুদের বিষয়ে অভিভাবকদের আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি। বিশেষ করে ম্যাচ, মোমবাতি কিংবা স্টোভের মতো জিনিস নিয়ে শিশুদের খেলার ব্যাপারে সতর্ক থাকা এবং এগুলো যথাসম্ভব শিশুদের নাগালের বাইরে রাখার পরামর্শ দিয়েছেন ব্লাসিও।