আর্জেন্টিনার বন্দরে বিস্ফোরণে নিহত ১

চীনের কোম্পানি সিওএফসিও ইন্টারন্যাশনালের মালিকানাধীন আর্জেন্টিনার একটি বন্দরে বিস্ফোরণে বন্দরটির এক কর্মী নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2017, 04:33 AM
Updated : 28 Dec 2017, 04:33 AM

বুধবারের এ ঘটনায় আরো কয়েকজন আহত হয়েছেন এবং বন্দরের কার্যক্রমে বিঘ্ন ঘটেছে বলে কোম্পানিটি জানিয়েছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এ বন্দরটি দিয়ে আর্জেন্টিনায় উৎপাদিত খাদ্যশস্যের একটি বড় অংশ বহির্বিশ্বে রপ্তানি হয়।  

বিস্ফোরণের কারণ জানা না গেলেও এ ঘটনার পর উন্নত ও নিরাপদ কর্মপরিবেশের দাবিতে বৃহস্পতিবার থেকে ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বন্দরটির শ্রমিক ইউনিয়নগুলো। এর ফলে আর্জেন্টিনার খাদ্যশস্য রপ্তানিতে বড় ধরনের প্রভাব পড়বে বলে ধারণা বিশ্লেষকদের।  

টেলিভিশনে সম্প্রচারিত ছবিতে দেখা গেছে, সিওএফসিও বর্ণিত ৫২ হাজার স্কয়ার মিটার খাদ্যশস্য প্রসেসিং প্ল্যান্টটি থেকে ঘন কালো ধোঁয়া বের হয়ে আসছে। এই প্ল্যান্টটি আর্জেন্টিনার সান্তা ফে প্রদেশে পারানা নদীর তীরবর্তী শিপিং হাব ড্রোসারিওর একটি অংশ।  

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিটি এক বিবৃতিতে বলেছে, “সিওএফসিও ইন্টারন্যাশনাল ড্রোসারিওর পুয়ের্তো হেনেরাল সান মার্তিনে তাদের বন্দরের লোডিং অংশে একটি বিস্ফোরণে ঘটেছে বলে নিশ্চিত করছে।”  

বিস্ফোরণে এক কর্মী নিহত ও আরো আটজন আহত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিস্ফোরণের কারণ তখনো পর্যন্ত জানা যায়নি বলে বিবৃতিতে বলা হয়েছে। পুলিশ, দমকল বাহিনী ও অন্যান্য কর্তৃপক্ষও বিস্তারিত আর কিছু জানায়নি বলে জানিয়েছে রয়টার্স।

বন্দরের ক্ষতিগ্রস্ত অংশটি ‘বন্ধ করে দিয়ে’ কোম্পানির পক্ষ থেকে একটি ‘পূর্ণ তদন্ত’ শুরু করা হয়েছে বলে জানিয়েছে সিওএফসিও।