তেহরানের কাছে ভূমিকম্পে নিহত ১

ইরানের রাজধানী তেহরানের ৫০ কিলোমিটার পশ্চিমে একটি এলাকায় ভূমিকম্পের সময় হার্ট অ্যাটাকে এক ব্যক্তি মারা গেছেন এবং আরো অন্তত ৫৬ জন সামান্য আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2017, 09:54 AM
Updated : 27 Dec 2017, 09:54 AM

বুধবার ওই এলাকায় ৪ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর প্রতিবেদনে বলা হয়েছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

দেশটির জরুরি চিকিৎসা বিভাগের বরাতে আইআরএনএ জানিয়েছে, আহত অধিকাংশ লোক ভূমিকম্প চলাকালে ভবন থেকে দৌঁড়ে বের হওয়ার সময় আঘাত পেয়েছেন। চিকিৎসার পর তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। 

এই ভূমিকম্পটি ২০ ডিসেম্বর রাতে হওয়া ৫ দশমিক ২ মাত্রার আরেকটি ভূমিকম্পের পরাঘাত ছিল বলে জানিয়েছে স্থানীয় বার্তা সংস্থাগুলো। ওই ভূমিকম্পে দুইজন নিহত হয়েছিলেন।

ওই ভূমিকম্পটি রাজধানী তেহরানেও অনুভূত হয়েছিল। তেহরানের অনেক বাসিন্দা ওই রাতটি বাড়ির বাইরে গাড়িতে, খেলার মাঠে অথবা অস্থায়ী আশ্রয় কেন্দ্রে কাটিয়েছিলেন বলে জানিয়েছিল বার্তা সংস্থাগুলো।  

ইরান বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ। ২০০৩ সালে কেরমান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ৩১ হাজার লোক নিহত হয়েছিল এবং ওই প্রদেশের প্রাচীন নগর বামকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছিল।