তিউনিসিয়ায় এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ

তিউনিসীয় নারীদের সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের জেরে এবার দুবাই-ভিত্তিক এয়ারলাইন্স এমিরেটসের ফ্লাইট বন্ধ করেছে তিউনিসিয়া। এর আগে এমিরেটস ফ্লাইটকে তিউনিসে অবতরণ করতে দেওয়া হয়নি।

>>রয়টার্স
Published : 25 Dec 2017, 02:14 PM
Updated : 25 Dec 2017, 02:15 PM

তিউনিসিয়ার নারীদের ইউএইগামী বিমানে উঠতে দেওয়া হচ্ছে না, এমনকি সেখানে ট্রানজিট নিতেও দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছিলেন তিউনিসিয়ার সরকারি কর্মকর্তারা। এর দুদিন পরই সেখানে এমিরেটস ফ্লাইট বন্ধের এ ঘোষণা এল।

কি কারণে ইউএই এ নিষেধাজ্ঞা আরোপ করেছে সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি।

রোববার এক টুইটে এমিরেটস কর্তৃপক্ষ জানায়, তিউনিসিয়া সরকারের নির্দেশ অনুযায়ী সোমবার থেকে দুবাই-তিউনিস ফ্লাইট বন্ধ করে দেওয়া হচ্ছে।

তার আগে তিউনিসিয়ার পরিবহন মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, “এমিরেটস এয়ারলাইন্স যতদিন পর্যন্ত আন্তর্জাতিক আইন ও চুক্তি মেনে কার্যক্রম পরিচালনার পথ খুঁজে না পাবে ততদিন পর্যন্ত তাদের ফ্লাইট তিউনিসিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না।”

এ বিষয়ে ইউএই’র বৈদেশিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী আনোয়ার গার্গাশ টুইটারে বলেন, ‘নিরাপত্তা বিষয়ক তথ্য’ নিয়ে উভয় দেশ চুক্তিবদ্ধ।

“ইউএই তিউনিসিয়ার নারীদের মূল্যায়ন করে এবং সম্মান দেয়।”

এ বিষয়ে আর কোনো ব্যাখ্যা দেননি তিনি।

গত কয়েকদিন ধরে তিউনিসিয়া থেকে অনেক নারী অভিযোগ করে বলছিলেন, তিউনিস বিমানবন্দরে দুবাইগামী এমিরেটসের ফ্লাইটে তাদের উঠতে দেওয়া হচ্ছে না।

তিউনিসিয়ার বিভিন্ন সংস্থা ও রাজনৈতিক দল সরকারকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।