ফুজিমোরিকে প্রেসিডেন্টের ক্ষমা, পেরুতে বিক্ষোভ

পেরুর কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরির সাজা মওকুফ করে তাকে ক্ষমা করে দিয়েছেন প্রেসিডেন্ট পাবলো কুকজিনস্কি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2017, 11:40 AM
Updated : 25 Dec 2017, 11:40 AM

ফুজিমোরির স্বাস্থ্যগত কারণ বিবেচনায় প্রেসিডেন্ট তাকে ক্ষমা করেন। কিন্তু তার এ সিদ্ধান্তের প্রতিবাদে মানুষ বিক্ষোভ করেছে। রাজধানী লিমায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির অভিযোগে কারাদণ্ড ভোগ করা ৭৯ বছর বয়স্ক ফুজিমোরিকে রোববার গুরুতর অসুস্থ অবস্থায় কারাগার থেকে হাসপাতালে নেওয়া হয়।

তিনি উচ্চ রক্তচাপ এবং অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন। কারাগারের পরিবেশ তার স্বাস্থ্য এবং জীবনের জন্য ঝুঁকিপূর্ণ বলে এক বিবৃতিতে জানান চিকিৎসকরা। এরপরই মানবিক কারণে ফুজিমোরিকে ক্ষমা করার সিদ্ধান্ত ঘোষণা করেন প্রেসিডেন্ট কুকজিনস্কি।

টুইটারে একটি ভিডিও পোস্ট করে খবরটি জানিয়ে দেন ফুজিমোরির ছেলে। এর পরপরই লিমায় ছড়িয়ে পড়ে বিক্ষোভ-সংঘর্ষ।

প্রেসিডেন্টের সিদ্ধান্তের প্রতিবাদে তাৎক্ষণিকভাবে পদত্যাগ করেন তার দলের দুই সদস্যও।

গত সপ্তাহে প্রেসিডেন্ট কুকজিনস্কি অভিশংসন এড়াতে ফুজিমোরিকে তার দলের সঙ্গে একটি চুক্তির আওতায় ক্ষমা করে দেওয়ার বিষয়টি অস্বীকার করেন। ক্ষমতা ধরে রাখার বিনিময়ে প্রেসিডেন্ট ফুজিমোরিকে ক্ষমা করে দিতে চুক্তিবদ্ধ হন বলে অভিযোগ উঠেছিল। কুকজিনস্কি এ অভিযোগ অস্বীকার করেছেন।

তার সিদ্ধান্তে উল্লাস করেছে ফুজিমোরির সমর্থকরা। ফুজিমোরি যে হাসপাতালে আছেন তার বাইরে জড়ো হয়ে সমর্থকরা উল্লাস করে।

শাসনামলে অর্থনৈতিক সঙ্কট এবং রক্তক্ষয়ী বামপন্থি বিদ্রোহ অবসানের জন্য ফিুজিমোরি অনেকের কাছে কৃতিত্বের দাবিদার। তবে সমালোচকদের কাছে তিনি দুর্নীতিবাজ একনায়ক।

১৯৯০ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্ট ছিলেন ফুজিমরি। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ফুজিমরিকে ২০০৯ সালে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। যা ছিল লাতিন আমেরিকার কোনো দেশে গণতান্ত্রিকভাবে নির্বাচিত  কোনো সরকার প্রধানের তার নিজ দেশে মানবাধিকার লঙ্ঘনের দায়ে দণ্ডিত হওয়ার প্রথম ঘটনা।

এর আগে ২০০৭ সালে ঘুষ গ্রহণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে প্রথমে ফুজিমরিকে দোষীসাব্যস্ত করে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

গত কয়েক বছর ধরে স্বাস্থ্যজনিত নানা জটিলতার কারণে কয়েকবারই ফুজিমরিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।