কাতালুনিয়া নির্বাচন: স্পেনের সঙ্গে আলোচনা চান পুজদেমন

কাতালুনিয়ার পার্লামেন্ট নির্বাচনে স্বাধীনতাপন্থি দলগুলো ফের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সংকট সমাধানে স্পেন সরকারের সঙ্গে আলোচনা চেয়েছেন সাবেক কাতালান নেতা কার্লেস পুজদেমন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2017, 04:10 PM
Updated : 22 Dec 2017, 04:10 PM

ব্রাসেলসে স্বেচ্ছা নির্বাসনে থাকা পুজদেমন সেখানে কিংবা ইউরোপীয় ইউনিয়নের অন্য কোনো দেশে এ আলোচনা চেয়েছেন।

কাতালুনিয়ার নির্বাচনী ফল নিয়ে বেলজিয়াম থেকে শুক্রবার পুজদেমন বলেন, “২০ লাখেরও বেশি মানুষ কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে। জনগণ স্বাধীন রাষ্ট্র চাইছে। এখন সংকটের সমাধান চাইলে বাস্তবতা স্বীকার করে নেওয়াটা জরুরি।”

কিন্তু পুজদেমনের সরাসরি আলোচনার আহ্বানে সাড়া দেননি স্পেনের প্রধানন্ত্রী মারিয়ানো রাখয়। বলেছেন, তিনি বরং নতুন কাতালান সরকার প্রধানের সঙ্গে কথা বলবেন।

নতুন কাতালন নেতা দায়িত্ব নেওয়ার পর তার সঙ্গে কথা হবে বলে জানান রাখয়। তবে তিনি বলেন, নতুন নেতা যতক্সণ পর্যন্ত না স্পেনের সংবিধান লঙ্ঘন করছেন ততক্ষণ আলোচনার দ্বার খোলা থাকবে।

রাখয় স্পেনের সঙ্গে থাকতে চাওয়া সিটিজেনস পার্টির (সিউদাদানোস) নেতা ইনেস আরিমাদাকেই বৃহস্পতিবারের কাতালুনিয়া নির্বাচনে বিজয়ী বলে উল্লেখ করেন।

এ নির্বাচনে স্বাধীনতাপন্থি দলগুলো সরকার গঠনের পথে থাকলেও সিটিজেনস পার্টিই এখন ওই অঞ্চলের সবচেয়ে বড় দল।

এ পার্টির নেতা ইনেস আরিমাদা এরই মধ্যে নিজ দলের ‘জয় ঘোষণা করে বলেছেন, “অন্যদের নিয়ে জোট সরকার গঠনে কষ্ট হলেও চেষ্টা করা হবে।”

গত অক্টোবরে এক গণভোটের পর কাতালুনিয়ার পার্লামেন্ট স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দেওয়ার পাল্টা জবাবে স্বায়ত্ত্বশাসিত ওই অঞ্চলে কেন্দ্রের শাসন জারি করেছিল স্পেন সরকার।

একইসঙ্গে কাতালুনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে নতুন আঞ্চলিক সরকার নির্বাচন ডেকেছিলেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়। ২১ ডিসেম্বরে সে নির্বাচনেই ভোট দিয়েছে কাতালুনিয়াবাসী।