মেলবোর্নে গাড়ি নিয়ে হামলা বিচ্ছিন্ন ঘটনা: টার্নবুল

অস্ট্রেলিয়ার মেলবোর্নে পথচারীদের উপর গাড়ি চালিয়ে দেওয়ায় ঘটনায় আটক চালক ‘মনোরোগে’ আক্রান্ত ছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2017, 09:32 AM
Updated : 22 Dec 2017, 09:32 AM

তাৎক্ষণিকভাবে ঘটনাটিকে বিশ্বজুড়ে জঙ্গি সংগঠনগুলোর চালানো সন্ত্রাসী হামলার ধারাবাহিকতা মনে করা হলেও পরে টার্নবুল জানান,  আটক চালকের ‘মানসিক অসুস্থতার ইতিহাস থাকলেও তার সঙ্গে উগ্রপন্থিদের যোগাযোগ ছিল এমন তথ্য পাওয়া যায়নি’।

বৃহস্পতিবার মেলবোর্ন শহরের কেন্দ্রস্থলের ফ্লিনডার্স স্ট্রিটের একটি ব্যস্ত মোড়ে পথচারীদের উপর গাড়ি তুলে দেওয়ার ঘটনায় মোট ১৯ জন আহত হয়েছেন। যাদের মধ্যে নয় জন বিদেশি বলে জানান প্রধানমন্ত্রী।কিন্তু  তিনি তাদের নাম-পরিচয় জানাননি।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে আহতদের মধ্যে অস্ট্রেলীয় ছাড়াও চীন, ভারত, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ইতালি, দক্ষিণ কোরিয়া ও ভেনিজুয়েলার নাগরিক আছে বলে জানানো হয়েছে। 

রোববার টার্নবুল সাংবাদিকদের বলেন, “বড়দিনের আগে আগে এটা অত্যন্ত দুঃখজনক একটি ঘটনা, কিন্তু এ ঘটনায় আমরা আতঙ্কগ্রস্ত হব না।”

ওই ঘটনার পরপরই পুলিশ ৩২ বছর বয়সী গাড়ি চালককে আটক করে। আফগানিস্তান বংশোদ্ভূত ওই ব্যক্তি শরণার্থী প্রকল্পের আওতায় অস্ট্রেলিয়ার এসেছিলেন বলে জানায় বিবিসি।

ফ্লিনডার্স স্ট্রিটের কয়েকশ মিটারের মধ্যেই গত জানুয়ারিতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেওয়ার ঘটনায় চারজন নিহত ও ২০ জনের বেশি আহত হয়েছিলেন।

পুলিশ বলছে,  বৃহস্পতিবারের ঘটনায় গ্রেপ্তারের পর চালক ‘বিশ্বজুড়ে মুসলমানদের ওপর নিপীড়নকে’ কারণ দেখালেও হামলাটি জঙ্গিদের সঙ্গে যোগসাজশে হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

গ্রেপ্তার চালককে জিজ্ঞাসাবাদ করা হয়নি, পুলিশ তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনেনি বলে জানিয়েছে রয়টার্স।

চালকের নাম-পরিচয়ও নিশ্চিত হওয়া যায়নি।