কাতালুনিয়ায় ভোট: স্পেন প্রশ্নে দ্বিধাবিভক্ত ভোটাররা

স্পেন সরকারের ডাকা আঞ্চলিক নির্বাচনে ভোট দিচ্ছে কাতালুনিয়ার জনগণ। এ নির্বাচনে স্পেন থেকে স্বাধীনতার পক্ষে-বিপক্ষে ভোটাররা দু’ভাগ হয়ে পড়েছে।

নিউহ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 07:38 PM
Updated : 21 Dec 2017, 08:12 PM

স্পেন থেকে স্বাধীনতাপন্থি কাতালান দলগুলোর সঙ্গে এর বিপক্ষের দলগুলোর হাড্ডাহাড্ডি লড়াইয়েই আভাস স্পষ্ট হয়ে ওঠায় ভোটের ফল কি হবে তা নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছে।

গত অক্টোবরে এক গণভোটের পর কাতালুনিয়ার পার্লামেন্ট স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দেওয়ার পাল্টা জবাবে স্বায়ত্ত্বশাসিত ওই অঞ্চলে কেন্দ্রের শাসন জারি করেছিল স্পেন সরকার।

একইসঙ্গে কাতালুনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে নতুন আঞ্চলিক সরকার নির্বাচনে ২১ ডিসেম্বর ভোটের তারিখ ঘোষণা করেছিলেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়।

বৃহস্পতিবার সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে শুরু হয়েছে ভোটগ্রহণ। ভোট শেষের পরপরই আসতে শুরু করবে প্রাথমিক ফল।

ভোটের আগে স্পেনের এল পাইস পত্রিকার কয়েকটি জরিপে দেখা গেছে, স্বাধীনতাপন্থি রিপাবলিকান লেফ্ট অব কাতালুনিয়া (ইআরসি) নির্বাচনে জয়পেতে পারে। দলটি স্পেনের সঙ্গে একতাপন্থি সিটিজেনস (সিএস) পার্টি থেকে সামান্য ব্যবধানে এগিয়ে আছে।

অন্যদিকে, ক্ষমতাচ্যুত কাতালান নেতা কার্লেস পুজদেমনের স্বাধীনতাপন্থি দল নির্বাচনে তৃতীয় স্থান পেতে পারে। এতে করে পার্লামেন্টে স্বাধীনতার পক্ষে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠনে দীর্ঘ আলোচনার পট প্রস্তুত হতে পারে।

নির্বাচনে স্বাধীনতার পক্ষ-বিপক্ষের ভোটারদের ভোটে খুব বেশি ফারাকের সম্ভাবনা না থাকায় এ নির্বাচনের মধ্য দিয়ে কাতালুনিয়ার রাজনৈতিক সংকট সমাধানের আশা ক্ষীণ বলেই মনে করা হচ্ছে।