কোনো সাইবার হামলার সঙ্গে জড়িত নই: উত্তর কোরিয়া

ম্যালওয়্যার ব্যবহার করে বিশ্বের শতাধিক দেশে চালানো সাইবার হামলার জন্য যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে দায়ী করলেও, তা অস্বীকার করেছে পিয়ংইয়ং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 06:29 AM
Updated : 21 Dec 2017, 06:29 AM

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, তার দেশ কোনো ধরণের সাইবার হামলার সঙ্গে জড়িত নয়।  
মে মাসে সাইবার হামলা চালিয়ে হাসপাতাল, ব্যাংকসহ বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানকে পঙ্গু করায় চলতি সপ্তাহে ওয়াশিংটন প্রকাশ্যে উত্তর কোরিয়াকে দায়ী করার পর এটাই দেশটির প্রথম প্রতিক্রিয়া বলে বিবিসি জানিয়েছে। 
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-কে বলেছেন, “আগেও কয়েকবার স্পষ্ট করে বলেছি, সাইবার হামলা নিয়ে আমাদের কিছু করার নেই । যুক্তরাষ্ট্রের এসব অবাস্তব অভিযোগের প্রতিটি ধরে ধরে প্রতিক্রিয়ার জানানোরও প্রয়োজন মনে করিনা আমরা।” 
যুক্তরাষ্ট্রের অভিযোগকে ‘গুরুতর রাজনৈতিক উসকানি’ হিসেবেও অ্যাখ্যা দেন মুখপাত্র। বলেন, পিয়ংইয়ং এই ধরণের উসকানি বরদাশত করবে না।  
উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে দুই দেশের মুখোমুখি অবস্থানের মধ্যে সোমবার ওয়াল স্ট্রিট জার্নালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক উপদেষ্টা মে মাসে ‘ওয়ানাক্রাই’ সাইবার হামলার জন্য পিয়ংইয়ংকে দায়ী করেন।  
এর আগে যুক্তরাজ্য সরকার, সাইবার ফার্ম সিমেনটেকসহ অনেক প্রতিষ্ঠানের নিরাপত্তা গবেষকরা র‌্যানসমওয়্যার ব্যবহার করে চালানো সাইবার হামলার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করেছিল। মে মাসের ওই হামলায় খুব অল্প সময়ের মধ্যেই শতাধিক দেশের তিন লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছিল।
প্রযুক্তি বিশেষজ্ঞরা তখন বলেছিলেন, ম্যালওয়্যার ‘ওয়ানাক্রাই’ এর নতুন কয়েকটি সংস্করণের মাধ্যমে এই সাইবার হামলা চালানো হয়েছে।