আরও এক উত্তর কোরীয় সেনার পক্ষত্যাগ

নাটকীয় ঘটনার মধ্যদিয়ে উত্তর কোরিয়ার এক সেনার পক্ষত্যাগের মাস খানেকের মধ্যেই দেশটির আরেক সেনা পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় হাজির হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 05:51 AM
Updated : 21 Dec 2017, 05:57 AM

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টার কিছু সময় পর পক্ষত্যাগী ওই সেনা হেঁটে দুই কোরিয়ার সীমান্তের মধ্যবর্তী অসামরিক এলাকা অতিক্রম করে দক্ষিণ কোরিয়া প্রবেশ করে বলে জানিয়েছে বিবিসি।

সীমান্ত অতিক্রমের পর পক্ষত্যাগী ওই সেনাকে খুঁজতে আসা উত্তর কোরীয় নিরাপত্তারক্ষীদের সতর্ক করে গুলি ছুড়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

বাহিনীটি জানিয়েছে, সকালে গাঢ় কুয়াশার মধ্যে উত্তরের ওই সেনা তাদের চেকপয়েন্টে আবির্ভূত হয়।

চলতি বছর এ নিয়ে উত্তর কোরিয়ার চারজন সেনা পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করল।

এর আগে গত ১৩ নভেম্বর নাটকীয় এক পক্ষত্যাগের ঘটনায় গুলিবিদ্ধ এক সেনা পানমুনজন গ্রামের মধ্য দিয়ে দক্ষিণের সীমান্তের যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ নিরাপত্তা এলাকা (জেএসএ) অতিক্রম করে।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের সেনারা সীমান্তের দিকে এগিয়ে আসা উত্তর কোরীয় সীমান্তরক্ষীদের সতর্ক করে প্রায় ২০ রাউন্ড গুলে ছুড়েছে। উত্তরের ওই রক্ষীরা এর ঘণ্টাখানেক আগে সীমান্ত অতিক্রম করে দক্ষিণে ঢুকে পড়া সেনার খোঁজ করছিল বলে মনে করছে দক্ষিণ কোরীয় বাহিনী।

পক্ষত্যাগী উত্তর কোরীয় সেনা গাংওন প্রদেশের সীমান্ত দিয়ে ঢুকে বলে দক্ষিণ কোরিয়ার সম্প্রচার মাধ্যম কেবিএস জানিয়েছে।

পক্ষত্যাগী সেনাকে হেফাজতে নেওয়া হয়েছে এবং সিউল জানিয়েছে, কী কারণে সে সীমান্ত অতিক্রম করছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

বিবিসি বলছে, খুব কম সংখ্যক উত্তর কোরীয় পক্ষত্যাগের জন্য অসামরিক এলাকা (ডিমিলিটারাইজ জোন) অতিক্রমের ঝুঁকি নেয়।  শক্তিশালী পাহারা ছাড়াও এই এলাকার দুই কোরীয় অংশেই আছে কাঁটাতার, নজরদারি ক্যামেরা, বিদ্যুতের বেড়া ও ভূমিমাইন।

গত মাসে জিপে নিয়ে সীমান্তের দিকে এগিয়ে আসা এক উত্তর কোরীয় সেনার নাটকীয় পলায়ন নজরদারি ক্যামেরায় ধরা পড়ে। ওই সেনা উত্তর কোরীয় নিরাপত্তারক্ষীদের গুলির মধ্যেই দক্ষিণের সীমান্তে ঢুকে পড়ে।

শরীরে ৫টি গুলির আঘাত লাগার পর ওই উত্তর কোরীয় সেনা দক্ষিণের সীমান্তের ভিতরে পাতার গাদার ওপর ঢলে পড়ে, পরে দক্ষিণ কোরিয়ার সৈন্যরা তাকে উদ্ধার করে।

চিকিৎসার পর সম্প্রতি পক্ষত্যাগী ওই সেনা অনেকটাই সেরে উঠেছেন এবং যে চিকিৎসকরা তার সেবা করেছেন তাদের ধন্যবাদ জানিয়ে চিঠি লিখেছেন বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের খবর।

ইয়োনহাপের এক প্রতিবেদনে বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রীর বরাতে আরও দুই উত্তর কোরীয় নাগরিকের পক্ষত্যাগের কথা জানানো হয়েছে।

দক্ষিণের জলসীমায় একটি মাছ ধরার নৌকায় ওই পক্ষত্যাগীদের সন্ধান মেলে বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে।