রিয়াদে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্রে ‘ইরানের ছাপ’

ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্রটিতে ইরানের সরবরাহ করা অস্ত্রের ছাপ আছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 08:02 AM
Updated : 20 Dec 2017, 11:02 AM

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া এক বক্তব্যে হ্যালি তেহরানের কর্মকাণ্ড বিশ্বকে “বড় ধরনের আঞ্চলিক সংঘাতের মুখে ঠেলে দেবে’ বলে সতর্ক করেন।

মঙ্গলবার রিয়াদের আল ইয়ামামা প্রাসাদের দিকে ছোড়া হুতিদের ক্ষেপণাস্ত্রটি রুখে দেয় সৌদি সামরিক বাহিনী। ওই ঘটনায় ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

হ্যালি বলেন, ‘আগের হামলাগুলোতে ইরানের সরবরাহ করা যেসব অস্ত্র ব্যবহার করা হয়েছিল সেগুলোর সব ধরনের ছাপ’ এ ক্ষেপণাস্ত্রেও ছিল।

তিনি আরও বলেন, “তেহরান সরকারের অপরাধ সবার সামনে নিয়ে আমাদের একসঙ্গে কাজ করা দরকার। তারা যাতে এ বার্তাটি পায় তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাও নেওয়া উচিত। যদি আমরা তা না করি, তাহলে ইরান বিশ্বকে বড় ধরনের আঞ্চলিক সংঘাতের অতলে নিয়ে যাবে।”

মার্কিন রাষ্ট্রদূত তেহরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদ কী কী ব্যবস্থা নিতে পারে সে সম্পর্কে একটি তালিকা দিয়েছেন। কিন্তু ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা রাশিয়া ইঙ্গিত দিয়েছে, বিষয়টিতে তারা সমর্থন দেবে না।

মঙ্গলবার হুতিদের আল মাসিরাহ টেলিভিশন রিয়াদের আল ইয়ামামা রাজপ্রাসাদ লক্ষ্য করে বুরকান-এইচটু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে।

ইয়েমেনের জনগণের ওপর যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের আগ্রাসনের জবাবে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে দাবি করেছে তারা।

আল ইয়ামামা প্রাসাদেই সৌদি বাদশাহর দপ্তর ও রাজকীয় আদালত। ক্ষেপণাস্ত্র হামলার সময় প্রসাদটিতে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বার্ষিক বাজেট নিয়ে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন বলে দাবি আল মাসিরাহর।

কয়েক মিনিটের মধ্যে সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত আল ইখবারিয়া টেলিভিশন রাজধানীর দক্ষিণে একটি ক্ষেপণাস্ত্র রুখে দেওয়ার কথা জানায়।

তাদের প্রচারিত ফুটেজে শহরের ওপর সাদা মেঘ দেখা গেছে, শোনা গেছে বিস্ফোরণের শব্দ।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকি বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র রিয়াদের দক্ষিণে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্রটি প্রতিহত করা হয়েছে।

এ হামলা হুতিদের সমর্থনে ইরানের ‘ধারাবাহিক কর্মকাণ্ডের’ প্রমাণ বলেও মন্তব্য করেন তিনি।

গত মাসেও হুতিরা রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে একটি বুরকান-এইচটু ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। সেবার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র আকাশে থাকতেই বুরকারন এইচটুকে ধ্বংস করেছিল বলে দাবি সৌদি কর্মকর্তাদের।

পর্যবেক্ষকরা অবশ্য সৌদি আরবের এ ভাষ্যের সঙ্গে একমত ছিলেন না। তাদের ধারণা, ক্ষেপণাস্ত্রটির ওয়ারহেড বিমানবন্দরের অভ্যন্তরীন টার্মিনালের কাছে কোথাও পড়েছিল।