ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় নিহত ১৩৬: জাতিসংঘ

ইয়েমেনে সৌদি আরব নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৬ ডিসেম্বর থেকে অন্তত ১৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 05:58 PM
Updated : 19 Dec 2017, 05:58 PM

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের মুখপাত্র রুপার্ট কলভিল্লে মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, “সানায় গত ৪ ডিসেম্বর হুতিদের হামলায় সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহ নিহত হওয়ার পর থেকে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের ব্যাপক বিমান হামলায় বেসামরিক নাগরিকদের হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় আমরা অত্যন্ত উদ্বিগ্ন।”

জাতিসংঘ থেকে এসব হামলার তথ্য যাচাই করা হয়েছে। এর মধ্যে গত ১৩ ডিসেম্বর শাউব এলাকার একটি কারাগারে সাতবার বিমান হামলায় অন্তত ৪৫  কারাবন্দি নিহত হয়।

নিহত কারাবন্দিরা ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদির অনুসারী বলে ধারণা করা হয়। সৌদি জোট হাদির পক্ষেই যুদ্ধ করছে।

এছাড়া, ১৫ ডিসেম্বর হোদাইদাহ অঞ্চলে একটি খামারবাড়িতে বিমান হামলায় ১৪ শিশুসহ ২০ জন নিহত হয়।

পরদিন মারিব অঞ্চলে বিয়ের অনুষ্ঠান শেষে বাড়ির পথে রওয়ানা হওয়া একটি দলের উপর বিমান হামলায় এক নারী ও নয় শিশু নিহত হয়।

আর সানা, সাদা, হোদেইদা এবং তাজি এলাকায় সৌদি জোটের বিমান হামলায় আহত হয়েছে আরও ৮৭ জন বেসামরিক নাগরিক।

এসব হামলার কোনটি পূর্ব সতর্কতা অবলম্বন না করেই চালানো হয়ে থাকলে বা ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্য করে থাকলে তা যুদ্ধাপরাধের পর্যায়ে পড়বে বলে কলভিল্লে সতর্ক করেন।

সৌদি জোট ইয়েমেনে জাহাজ প্রবেশেও কঠোর বিধিনিষেধ আরোপ করেছে বলে জানিয়েছেন জাতিসংঘের অন্যান্য কর্মকর্তারা।

এমনি কি ত্রাণের জাহাজ প্রবেশেও কড়কড়ি করা হচ্ছে। অথচ দেশটির প্রায় ৮০ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে।