রবার্ট মুলারকে বরখাস্তের পরিকল্পনা নেই: ট্রাম্প

যুক্তরাষ্ট্রে গত বছরের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্তকারী বিশেষ কর্মকর্তা রবার্ট মুলারকে বরখাস্তের পরিকল্পনার কথা অস্বীকার করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2017, 04:54 PM
Updated : 18 Dec 2017, 04:55 PM

ওই তদন্ত কাজ নিয়ে মুলার ও হোয়াইট হাউজের মধ্যে দ্বন্দ্ব বাড়ছে। মুলারের কাজ নিয়ে ‘হতাশা বাড়ছে’ মন্তব্য করলেও ট্রাম্প বলেছেন, তাকে বরখাস্তের কোনো পরিকল্পনা নেই।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা,  গতবছরের শেষ দিকে প্রেসিডেন্ট নির্বাচনের ফল রিপাবলিকানদের পক্ষে নিতে ট্রাম্প শিবিরের সঙ্গে আঁতাত করেছিল রাশিয়া।

বিষয়টি নিয়ে তদন্ত করছিলেন এফবিআই’ এর সাবেক প্রধান জেমস কোমি। কিন্তু হঠাৎ করেই ট্রাম্প কোমিকে বরখাস্ত করলে তদন্ত পরিচালনায় বিশেষ কাউন্সেলরের দায়িত্ব পান সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলার।

শনিবার ট্রাম্পের পক্ষের আইনজীবী কোরি লাঙ্গফার রাশিয়ার হস্তক্ষেপ তদন্তে গঠিত কংগ্রেসের সিনেট ও হাউজ কমিটির কাছে এক চিঠিতে মুলার ও তার দলের বিরুদ্ধে প্রেসিডেন্টের প্রচার শিবিরের হাজার হাজার ইমেইল অবৈধভাবে সংগ্রহ করার অভিযোগ করেন।

লাঙ্গফার ট্রাম্প ফর আমেরিকা (টিএফএ) নামে পরিচিত ট্রানজিশন টিমের কাউন্সেলর। তার অভিযোগ, রবার্ট মুলারের দল অন্যায়ভাবে সরকারি সংস্থা ‘দ্য জেনারেল সার্ভিসেস অ্যাডমিন্সট্রেশনের (জিএসএ) কাছ থেকে অনেক ইমেইল পেয়েছে।

২০১৬ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পর থেকে জানুয়ারিতে ট্রাম্পের অভিষেক হওয়ার আগ পর্যন্ত জিএসএ’র ইমেইল চালাচালিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা কাজে লাগিয়েছে টিএফএ।

মুলারের দলের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর ট্রাম্প বলেন, এটি ‘ভালো কিছু মনে হচ্ছে না’, তার লোকজন খুবই ‘হতাশ’ হয়ে পড়েছে।

ক্যাম্প ডেভিডে ছুটি কাটিয়ে ফেরার পর ট্রাম্প শনিবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বলেন, “সত্যি বলছি, সেগুলোতে কিছু খুঁজে পাওয়ার কথা আমি কল্পনাও করতে পারছি না। কারণ, আসলে কোনো ধরনের আঁতাত ছিলই না।”

তিনি মুলারকে বরখাস্তের চিন্তাভাবনা করছেন কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “না, আমি করছি না।”

রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্তকে ‘অকারণ হেনেস্তার’ তদন্ত বলে বর্ণনা করেছেন ট্রাম্প।

ডেমোক্রেটিক দলের বেশ কয়েকজন এমপি নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্তে বন্ধের চেষ্টা করা হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

তদন্তের অংশ হিসেবে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের সবেক বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।