ফ্লাইং সসার নিয়ে গোপন কর্মসূচি চালিয়েছিল পেন্টাগন

বৈজ্ঞানিক কল্পকাহিনীর ফ্লাইং সসার বা ‘উড়ন্ত চাকী’ যাতে চেপে ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীতে আসে বলে ধারণা করা হয়, সেই ‘আনআইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট’ (ইউএফও) নিয়ে গোপন কর্মসূচি চালানোর কথা স্বীকার করেছে পেন্টাগন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 07:18 AM
Updated : 17 Dec 2017, 04:34 PM

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে,  ইউএফও নিয়ে পেন্টাগন কোটি কোটি ডলারের গোপন প্রকল্প চালিয়েছে। এ প্রকল্পের কথা জানতেন মাত্র হাতে গোনা কয়েকজন কর্মকর্তা। ২০০৭ সালে এটি শুরু হয় এবং ২০১২ সালে বন্ধ হয় বলে জানানো হয়েছে খবরে।

ওই অভিযান প্রকল্পের নথিগুলোতে অদ্ভুত দ্রুত গতিসম্পন্ন আকাশযান ও শূন্যে ভাসতে থাকা বস্তুর কথা বলা হয়েছে বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা।

কিন্তু এসব বর্ণনা নিয়ে বিজ্ঞানীরা সন্দিহান।  তাদের বক্তব্য, ব্যাখ্যাতীত এ ধরনের ঘটনা বর্হিবিশ্বে প্রাণের প্রমাণ দেয় না। ‘দ্য অ্যাডভান্স এয়ারোস্পেস থিয়েটার আইডেন্টিফিকেশন প্রোগ্রাম’ নামের ওই কর্মসূচি নিয়ে এক কোটি ৩০ লাখ পৃষ্ঠার গোপন নথি প্রকাশ করেছে সিআইএ।

কর্মসূচিটি অবসরে যাওয়া ডেমোক্রেট সিনেটর হ্যারি রিডের মস্তিষ্কপ্রসূত। ওই কর্মসূচি শুরুর সময় রিড যুক্তরাষ্ট্র সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা ছিলেন।

‘নিউ ইয়র্ক টাইমস’কে তিনি বলেছেন, “এই কর্মসূচি চলতে দেওয়ার কারণে আমি বিব্রত, লজ্জিত বা দুঃখিত না। আমি এমন কিছু করেছি যা আগে কেউ করেনি।”

প্রতিবেদন অনুযায়ী, এ কর্মসূচি চালাতে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে দুই কোটি ডলারেরও বেশি অর্থ ব্যয় করতে হয়েছে, পরে খরচ বাঁচাতে কর্মসূচিটি বন্ধ করে দেওয়া হয়।

২০১২ সালে তহবিলের যোগান বন্ধ হলেও কর্মকর্তারা তাদের দৈনন্দিন দায়িত্বের পাশাপাশি আকাশে উড়ন্ত অদ্ভুত ও সন্দেহজনক বস্তু নিয়ে গবেষণা চালিয়ে গেছেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের সাবেক এক কর্মী ‘পলিটিকো’ পত্রিকাকে জানিয়েছেন, ওই কর্মসূচিটি সম্ভবত প্রতিদ্বন্দ্বী বিদেশি শক্তিগুলোর প্রযুক্তির অগ্রগতি পর্যবেক্ষণের জন্য চালু করা হয়েছিল।

তারা বলেছে,“এটি কি চীন অথবা রাশিয়া কিছু করার চেষ্টা নয়? বা কোনো প্রপালশন সিস্টেম যার সম্পর্কে আমাদের ধারণা নেই?”

চলতি বছরের প্রথমদিকে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) অনলাইনে লাখ লাখ গোপন নথি প্রকাশ করেছিল। ওই নথিগুলোর মধ্যে ইউএফও দেখার কথা ও ফ্লাইং সসার নিয়ে প্রতিবেদনের সংগ্রহও ছিল।