প্রধানমন্ত্রী মোদী ভারতকে মধ্যযুগের দিকে নিয়ে যাচ্ছেন: রাহুল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে ভারত পেছন দিকে চলছে বলে মন্তব্য করেছেন সদ্য কংগ্রেস পার্টির সভাপতির দায়িত্ব নেওয়া রাহুল গান্ধী।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 03:39 PM
Updated : 16 Dec 2017, 04:03 PM

শনিবার আনুষ্ঠানিকভাবে মা সোনিয়া গান্ধীর কাছ থেকে দলের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন রাহুল।

সোনিয়া গত ১৯ বছর ধরে ভারতের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দলটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজধানী নয়াদিল্লির ২৪ আকবর রোডে কংগ্রেস পার্টির সদরদপ্তরে এক অনুষ্ঠানের মাধ্যমে দলের সভাপতির দায়িত্ব হস্তান্তর করা হয় বলে জানায় এনডিটিভি।

সভাপতির দায়িত্ব গ্রহণের পর প্রথম বক্তৃতায় রাহুল বর্তমান প্রধানমন্ত্রীকে আক্রমণ করে বলেন, “কংগ্রেস ভারতকে একুশ শতকে নিয়ে গেছে। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী দেশকে পেছন দিকে নিয়ে যাচ্ছেন, মধ্যযুগের দিকে। যে সময়ে জাতপাতের নামে মানুষকে নিষ্ঠুরভাবে হত্যা করা হত, কি বিশ্বাস করে সেজন্য তাদের পেটানো হত, কি খায় তার জন্য তাদের খুন করা হত।

“বিজেপি ঘৃণা এবং সাম্প্রদায়িকতা ছড়াচ্ছে। তারা ভাঙ্গছে, যেখানে আমরা গড়ছি। তারা (বিদ্বেষের) আগুন জ্বালাচ্ছে, আমরা যাকে বাইরে রাখছি। তারা ভাঙ্গছে, আমরা একজোট হচ্ছি..।”

নতুন ধারার রাজনীতি করতে চান জানিয়ে রাহুল আরও বলেন, “আমরা এমনকি বিজেপিকে আমাদের ভাই ও বোনের মত মনে করি, কারণ আমরা একজোট হতে চাই।”

কংগ্রেসের সভাপতির দায়িত্ব পাওয়া নেহেরু-গান্ধী পরিবারের পঞ্চম সদস্য রাহুল। দলীয় সভাপতি নির্বাচনে আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় একমাত্র প্রার্থী হিসেবে সোমবার ৪৭ বছর বয়সী রাহুলকে বিজয়ী ঘোষণা করা হয়।

শনিবার আবেগঘন এক বক্তৃতায় সোনিয়া বলেন, “২০ বছর আগে আমি যখন কংগ্রেসের সভাপতির দায়িত্ব গ্রহণ করি তখন খুবই আতঙ্কিত ছিলাম। কিভাবে এই দায়িত্ব পালন করবো সেটা আমি জানতাম না, আমার রাজনীতির অভিজ্ঞতা একদমই ছিল না।”

“রাহুল আমার ছেলে এবং আমি তার প্রশংসা করলে সেটা হয়তো ঠিক হবে না। কিন্তু আমি বলতে পারি, পরীক্ষার এ সময়ে ক্ষমতায় থাকা ভয়ঙ্কর মানুষদের বিরুদ্ধে সে রুখে দাঁড়িয়েছে। সে এমন কিছু ব্যক্তিগত আক্রমণের শিকার হয়েছে যেটা তাকে আরো শক্তিশালী ও নির্ভিক করেছে।”

রাহুলকে এর আগে একজন ‘অনাগ্রহী রাজনীতিক’ হিসেবে দেখতো পর্যবেক্ষকরা। কিন্তু  গুজরাটে চলতিবিধানসভা নির্বাচনে দলীয় প্রচারণায় সামনে থেকে নেতৃত্ব দিয়ে তিনি সেই ইমেজ ভেঙে বেরিয়ে আসার চেষ্টা করেছেন বলে ধারণা পর্যবেক্ষদের।