কট্টরপন্থি হিন্দু গোষ্ঠীর অভিযোগে খ্রিস্টান যাজক গ্রেপ্তার

যিশুর ছবি ও বাইবেল বিলিয়ে, কীর্তন গেয়ে হিন্দু গ্রামবাসীকে ধর্মান্তরিত করার চেষ্টা চলছে, কট্টরপন্থি একটি হিন্দু গোষ্ঠীর এমন অভিযোগের প্রেক্ষিতে ভারতের মধ্যপ্রদেশের এক যাজককে গ্রেপ্তার ও গির্জার সেমিনারির বেশ কয়েকজন সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 10:16 AM
Updated : 16 Dec 2017, 10:16 AM

ভারতের প্রভাবশালী বজরং দলের এক সদস্য সেমিনারির ৫০ সদস্যর বিরুদ্ধে দরিদ্র হিন্দুদের জোর করে ধর্মান্তরিত করার মামলা করার পর শুক্রবার ওই যাজককে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কট্টরপন্থি বজরং দলের সঙ্গে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ সম্পর্ক আছে; দিল্লির নীতি নির্ধারণেও কট্টরপন্থি এ দলটির বিশাল প্রভাব আছে।

মধ্যপ্রদেশর রাজধানী ভোপাল থেকে বজরং দলের জ্যেষ্ঠ সদস্য অভয় কুমার ধর বলেন,“আমাদের সদস্যরা একটি মামলা করেছে, কারণ আমাদের হাতে প্রমাণ আছে কী করে খ্রিস্টান যাজকরা জোর করে দরিদ্র হিন্দুদের ধর্মান্তরিত করছে।”

বিজেপিশাসিত মধ্যপ্রদেশে ধর্ম বদলের ক্ষেত্রে কড়া নিয়মকানুন আছে। কেউ ধর্ম পরিবর্তন করতে চাইলে তাকে স্থানীয় প্রশাসনকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে দিয়ে তা জানাতে হয়।

পুলিশ বলছে, যাজককে আটক করা হলেও তার বিরুদ্ধে এখনই ধর্মান্তকরণ বিরোধী অভিযোগ আনা হচ্ছে না। 

“অভিযোগের বিষয়ে এখনো তদন্ত চলছে,” বলেন মধ্যপ্রদেশের সাতনা জেলার তদন্ত কর্মকর্তা রাজেশ হিংগাঙ্কার। ভোপাল থেকে ৩০০ মাইল উত্তরপূর্বের জেলা সাতনাতেই জোর করা ধর্মান্তরিত করার ওই অভিযোগ এনেছে বজরং। 

ক্যাথলিক যাজক ও সেমিনারির সদস্যদের মারধর করা হয়েছে বলে অভিযোগ করেছে ভারতের ক্যাথলিক বিশপ কনফারেন্স । 

তারা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে বলছে, বিনা উসকানিতে ক্যাথলিক যাজক ও সেমিনারির বিরুদ্ধে হওয়া সহিংসতায় ক্যাথলিক বিশপ কনফারেন্স স্তম্ভিত ও ক্ষুব্ধ।

“আমরা শুধু কীর্তন গাইছিলাম, কট্টরপন্থি হিন্দুরা আমাদের ওপর আক্রমণ করে এবং বলে আমরা নাকি ভারতকে খ্রিস্টান জাতিতে পরিণত করার উদ্দেশ্য নিয়ে এগুচ্ছি, যা সত্য নয়,” বলেন সাতনার সেইন্ট এফরেম থিওলজিকাল কলেজের সদস্য অনিশ ইমানুয়েল।

ভারতে ধর্মান্তকরণ বিষয়টি বেশ স্পর্শকাতর; হিন্দু গোষ্ঠীগুলো প্রায়ই খ্রিস্টান মিশনারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নগদ অর্থ, দয়া ও বিয়ের মাধ্যমে দরিদ্র হিন্দুদের ধর্মান্তরিত করার অভিযোগ করে। দেশটিতে এসব অভিযোগে সহিংসতার ঘটনাও নিয়মিত।

সাম্প্রতিক মাসগুলোতে ভারতে কট্টরপন্থি হিন্দুদের হাতে সংখ্যালঘু মুসলিম ও খ্রিস্টানদের নির্যাতিত হওয়ার ধারাবাহিক অভিযোগ প্রকাশ পাচ্ছে। এ ধরণের ঘটনা রোধে ক্ষমতাসীন বিজেপি তেমন ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ সমালোচকদের।

শনিবার ভোপাল পুলিশের দুই জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, তারা সাতনার অন্য এক খ্রিস্টান যাজকের গাড়ি জ্বালিয়ে দেয়ার অভিযোগে বজরং দলের ৬ সদস্যকে আটক করেছে।