রুপার্ট মার্ডকের ব্যবসা কিনছে ওয়াল্ট ডিজনি

মিডিয়া মুঘল খ্যাত রুপার্ট মার্ডক তার টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স কোম্পানির এক-তৃতীয়াংশ বিক্রি করে দিচ্ছেন ওয়াল্ট ডিজনির কাছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 07:04 PM
Updated : 14 Dec 2017, 07:35 PM

৫ হাজার ২০৪ কোটি ডলারে এই কেনা-বেচার রফা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

ওয়াল্ট ডিজনি কোম্পানি জানিয়েছে, তারা টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের মালিকানা ৩৯ শতাংশ কিনতে যাচ্ছেন। এর মধ্যে স্কাই টিভি এবং টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স ফিল্ম স্টুডিও রয়েছে।

কোম্পানির বড় একটি অংশ বিক্রি করে দিলেও ফক্স নিউজ ও স্পোর্টস হাতছাড়া করছেন না ৮৬ বছর বয়সী মার্ডক। তবে এগুলো পরিচালনার জন্য এখন নতুন কোম্পানি তার খুলতে হবে বলে জানিয়েছে বিবিসি।

নিউজ করপোরেশনের পুরো মালিকানাও মার্ডকের হাতেই থাকছে। এই কোম্পানি থেকে দুটি সংবাদপত্র টাইমস ও সান বের হয়। ২০১৩ সালে টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স থেকে আলাদা করে নিউজ করপোরেশন কোম্পানি খুলেছিলেন তিনি।

অস্ট্রেলিয়ান মার্ডক মাত্র ২১ বছর বয়সে উত্তরাধিকার সূত্রে পাওয়া একটি সংবাদপত্র দিয়ে ব্যবসা শুরু করেছিলেন। সেখান থেকে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রজুড়ে নিজের বিশাল মিডিয়া সাম্রাজ্য গড়ে তোলেন তিনি।

অর্ধশতক ধরে ব্যবসা বড় করতে করতে শেষ বয়সে এসে উল্টো পথে হাঁটলেন মার্ডক। যে ব্যক্তিটিকে এতদিন কোম্পানি কিনতে দেখে আসছে সবাই, তার এখন বিক্রির সিদ্ধান্ত অনেককে কৌতূহলী করেছে।

রুপার্ট মার্ডক- ছবি: রয়টার্স

এই বিক্রির চুক্তিতে স্টার ওয়ারস ও অ্যাভেটারের মতো জনপ্রিয় চলচ্চিত্রের স্বত্ব পেয়ে যাবে ওয়াল্ট ডিজনি; যাতে উচ্ছ্বসিত ওয়াল্ট ডিজনির প্রধান নির্বাহী বব ইগার।

প্রতিক্রিয়া জানাতে গিয়ে স্টার ওয়ারসের সংলাপ ধার করে তিনি বলেন, “আশা করি, অন্তর্নিহিত শক্তি আমাদের সঙ্গে থাকবে।”

রুপার্ট মার্ডক ছেলে জেমস মার্ডক ও লকলান মার্ডকের কাছে ব্যবসার দায়িত্ব ছেড়ে দেবেন বলেই মনে করা হচ্ছিল। এর মধ্যেই এল বিক্রির ঘোষণা।

ডিজনি মালিকানায় আসার পরও টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সে জেমস গুরুত্বপূর্ণ পদে থেকে যাবেন বলেই মনে করা হচ্ছে।

ইগার বলেন, “আমি ও জেমস আগামী মাসগুলোতে এনিয়ে কথা চালাব। আমাদের কোম্পানিতে তার কী ভূমিকা থাকবে, সে নিয়ে আলোচনা হবে।”

ফক্সের ভিডিও স্ট্রিমিং সার্ভিস হুলুর বড় শেয়ারও কিনছে ডিজনি। এতে এই জগতে নেটফ্লিক্সের সঙ্গে প্রতিযোগিতায় স্পষ্টতই ডিজনিকে শক্ত অবস্থান দেবে।

এদিকে এটা এখনও স্পষ্ট নয়, যুক্তরাজ্যের বাজার প্রতিযোগিতা তদারককারী কর্তৃপক্ষ ওয়াল্ট ডিজনি ও টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের এই চুক্তি কীভাবে নেবে।

সম্প্রতি টাইম ওয়ার্নার কিনতে এটিঅ্যান্ডটির ৮ হাজার ৫৪০ বিলিয়ন ডলারের চুক্তি আটকে দেয় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। যুক্তি দেখানো হয় যে এতে ভোক্তাদের এবং প্রতিযোগিতার ব্যয় বেড়ে যাবে।