জেরুজালেমকে ট্রাম্পের স্বীকৃতি গুরুতর অপরাধ: আব্বাস

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘গুরুতর অপরাধ’ বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 12:22 PM
Updated : 13 Dec 2017, 01:20 PM

তুরস্কের ইস্তাম্বুলে জেরুজালেম নিয়ে বুধবার মুসলিম দেশগুলোর জোট ওআইসি’র বিশেষ সম্মেলনের ভাষণে আব্বাস একথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘণ আখ্যা দিয়ে তিনি বলেন, এ পদক্ষেপই বলে দিচ্ছে যে, মধ্যপ্রাচ্য শান্তি আলোচনায় ওয়াশিংটনের আর কোনও ভূমিকা থাকতে পারে না।

ভাষণে আব্বাস বলেন, “জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী। এটি সবসময় ফিলিস্তিনেরই রাজধানী থাকবে।”

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এমনভাবে জেরুজালেমকে দিয়ে দিচ্ছে যেন এটি তাদের নিজেদেরই কোনও শহর। আর তা করে যুক্তরাষ্ট্র ‘চরম সব সীমাই’ লঙ্ঘন করে গেছে।

ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষপাতিত্ব থাকার কারণে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় তাদের কোনও ভূমিকা থাকাটা আর গ্রহণযোগ্য হতে পারে না বলে মন্তব্য করেন আব্বাস।

ফিলিস্তিনের এ অবস্থানকে সবাই সমর্থন জানাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প এ মাসের শুরুর দিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পরই বিশ্বজুড়ে নিন্দা-সমালোচনার মুখে পড়েছেন।

তার তীব্র সমালোচনা এরই মধ্যে করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানও। ইস্তাম্বুলে বুধবারের সম্মেলনেও এরদোয়ান ফিলিস্তিনকে সমর্থন দিয়েছেন।

আন্তর্জাতিক আইন মেনে জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য এরদোয়ান সব দেশকে আহ্বান জানান।

সম্মেলনে ৫০ টিরও বেশি মুসলিম দেশের নেতা ও মন্ত্রীদের উদ্দেশে ভাষণে তিনি বলেন, “আমরা আর দেরী করতে পারি না।”

ইসরায়েলকে একটি দখলদার, সন্ত্রাসী রাষ্ট্র আখ্যা দিয়ে এরদোয়ান বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত ইসরায়েলের হঠকারী সব কর্মকান্ডকেই পুরষ্কৃত করেছে।

এরদোয়ানের আগে এক বক্তব্যে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও ফিলিস্তিনকে সমর্থন জানান এবং ১৯৬৭ সালের যুদ্ধের আগের সীমানার নিরীখে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্বকে আহ্বান জানাতে মুসলিম দেশগুলোকে তাগাদা দেন।

১৯৬৭ সালে আরবদের সঙ্গে যুদ্ধে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে। পরে তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এটি ইসরায়েলি ভূখণ্ডের অংশ করে নেয়। এর আগে ১৯৪৮ সালের আরব-ইসরায়েলি যুদ্ধে ইসরায়েল জেরুজালেমের পশ্চিমাংশ দখল করেছিল।

ফিলিস্তিন পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসাবে দাবি করে আসছে।

ওদিকে, ইসরায়েল পুরো জেরুজালেমকেই তাদের অবিভক্ত রাজধানী বলে মনে করে। কিন্তু জেরুজালেমে ইসরায়েলের সার্বভৌমত্ব আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।