বেইজিংয়ে অগ্নিকাণ্ডে নিহত ৫

চীনের রাজধানী বেইজিংয়ের দক্ষিণাংশের একটি আবাসিক এলাকার এক বাড়িতে লাগা আগুনে পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 07:12 AM
Updated : 13 Dec 2017, 07:12 AM

বুধবার বেইজিংয়ের অভিবাসী অধ্যুষিত এলাকা বাকিয়াংজিতে এ ঘটনা ঘটেছে এবং এতে আরো আটজন আহত হয়েছেন বলে খবর র্বাতা সংস্থা রয়টার্সের।

দুটি ইলেকট্রিক বাইক থেকে আগুনের সূত্রপাত হয় বলে ঘটনাস্থল থেকে কিউ নামের এক দমকলকর্মী রয়টার্সকে জানিয়েছেন। 

আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে।

পুলিশ বাড়ির মালিককে গ্রেপ্তার করেছে; তিনি বাড়িটি ভাড়া দিয়েছিলেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।

বাড়িটির পরিচয় প্রকাশে অনিচ্ছুক ত্রিশোর্ধ এক বাসিন্দা রয়টার্সকে জানিয়েছেন, রাত ১টার একটু আগে আগুন লাগে, তখন তিনি ওই ভবনেই ছিলেন।

তিনি জানান, তারা যখন দেখেন তখন যে ঘরটিতে ইলেকট্রিক বাইকগুলো চার্জে দেওয়া ছিল সেটি পুরোপুরি আগুনের দখলে চলে গিয়েছিল। ওই ঘরটি থেকে দগ্ধ লোকজনকে বের করতে সাহায্য করেছেন বলেও জানিয়েছেন তিনি।

দগ্ধদের কারো কারো ‘পুরো শরীর’ পুড়ে গিয়েছিল জানিয়ে তিনি বলেন, “দৃশ্যটি ভীতিকর ছিল, কিন্তু আমার সাহায্য করাও দরকার ছিল।”

আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দমকলকর্মী কিউ।

তিনি বলেন, “আগুন খুব বড় না হলেও ইবাইকগুলোর আশপাশে অনেক প্লাস্টিকের জিনিসপত্র ছিল, সেগুলো পুড়ে বিষাক্ত ধোঁয়া তৈরি হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে।”  

এর আগে ১৮ নভেম্বর শহরটির দক্ষিণাংশের আরেকটি এলাকায় একটি অ্যাপার্টমেন্ট ভবনে আগুন লেগে ১৯ জনের মৃত্যু ঘটেছিল। এদের অধিকাংশই ছিলেন অভিবাসী।

ওই ঘটনার পর বেইজিংয়ের নগর কর্তৃপক্ষ ভবনের নিরাপত্তা ও সেগুলোতে সঠিক অগ্নিনির্বাপন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে ৪০ দিনব্যাপী এক ‘বিশেষ অভিযান’ শুরু করেছিল।