সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ পুতিনের

সিরিয়া থেকে রুশ সেনা প্রত্যাহার শুরুর নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

>>রয়টার্স
Published : 11 Dec 2017, 02:05 PM
Updated : 11 Dec 2017, 02:16 PM

সিরিয়ায় আকস্মিক সফরকালে তিনি এ নির্দেশ দিয়ে বলেন, দু'বছরের সামরিক অভিযানে মস্কো এবং দামেস্ক ইসলামিক স্টেটকে (আইএস) ধ্বংসের কাজ শেষ করেছে।

সোমবার হঠাৎ করেই সিরিয়ার লাতাকিয়া প্রদেশে রাশিয়ার হেইমিম বিমানঘাঁটি সফরে যান পুতিন। সেখানে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং রুশ সেনাদের উদ্দেশে বক্তব্য রাখেন।

প্রায় দুই বছর আগে প্রেসিডেন্ট আসাদের হয়ে সিরিয়া যুদ্ধ শুরু করেছিল রুশ বাহিনী। সিরিয়ার গৃহযুদ্ধ পরিস্থিতিকে আসাদের অনুকূলে নিয়ে আসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এ বাহিনী। পুতিন এখন রুশ সেনা আংশিক প্রত্যাহার করে নিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

ক্রেমলিনের ওয়েবসাইটে রুশ সেনাদের দেশে ফিরিয়ে নেওয়ার নির্দেশের খবর প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, পুতিন সোমবার রুশ সেনাদেরকে দেশের  স্থায়ী ঘাঁটিতে ফিরে যেতে শুরু করার নির্দেশ দিয়েছেন।

পুতিন সেনা প্রত্যাহারের একই ধরনের একটি ঘোষণা গতবছরও দিয়েছিলেন। কিন্তু তারপরও রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত ছিল।

২০১৫ সালের সেপ্টেম্বরে সিরিয়ায় প্রথম বিমান হামলা চালায় রাশিয়া, যা কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্যে দেশটির বড় ধরনের হস্তক্ষেপ ছিল।

সাফল্যের সঙ্গে সিরিয়ায় অভিযান সমাপ্ত করায় সোমবার রুশ সেনাদের শুভেচ্ছা জানিয়েছেন পুতিন।

রাশিয়ান টিভিতে পুতিনের বক্তব্য প্রচার করা হয়। এতে তিনি বলেন, “সিরিয়ায় সশস্ত্র দস্যুদের সঙ্গে লড়াইয়ের কাজ শেষ হয়েছে। এ কাজ সম্পন্ন করতে অনেক বেশি মাত্রায় সশস্ত্রবাহিনীকে কাজে লাগানো দরকার হয়ে পড়েছিল। কাজটি এখন অনেকাংশে বেশ ভালভাবেই সমাধা হয়েছে।”

“আমি প্রতিরক্ষামন্ত্রী এবং চীফ অব জেনারেল স্টাফকে রাশিয়ার সেনাদেরকে তাদের স্থায়ী ঘাঁটিতে ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিচ্ছি।”

তবে সেনা প্রত্যাহার করে নেওয়া হলেও হেইমিম বিমানঘাঁটি এবং সিরিয়ার তারতাউস বন্দরে রুশ নৌ-ঘাঁটি থাকছে বলে জানিয়েছেন পুতিন।