ফিলিস্তিনিদের বাস্তবতা মেনে নিতে হবে: নেতানিয়াহু

শান্তির পথে এগুতে হলে ফিলিস্তিনিদেরকে জেরুজালেম ইসরায়েলের রাজধানী- এ বাস্তবতা মেনে নিতে হবে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 06:14 PM
Updated : 10 Dec 2017, 07:18 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার পর ইউরোপে প্রথম বিদেশ সফরে বের হওয়া নেতানিয়াহু প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনার পর এক সংবাদ সম্মেলনে ওই কথা বলেন।

তিনি বলেন, ৩ হাজার বছর ধরে জেরুজালেম ইসরায়েলের রাজধানী। এটি কখনওই অন্য কোনো জাতির রাজধানী হতে পারে না।

“ইহুদি জনগণের সঙ্গে জেরুজালেমের হাজার বছরের যোগসূত্রকে অস্বীকার করার চেষ্টা করাটা উদ্ভট।”

“ফিলিস্তিনিরা এ বাস্তবতাকে যত তাড়াতাড়ি উপলব্ধি করতে পারবে, তত তাড়াতাড়ি আমরা শান্তির পথে এগুতে পারব।”

শান্তি প্রক্রিয়ার জন্য জেরুজালেমের স্বীকৃতি অপরিহার্য উল্লেখ করে নেতানিয়াহু বলেন, “শান্তি প্রতিষ্ঠা করতে হলে তা সত্যের ভিত্তির ওপরই গড়ে তুলতে হবে।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা নিয়ে মুসলিম ও আরব বিশ্বে চলমান বিক্ষোভের মধ্যে নেতানিয়াহু কথাগুলো বললেন।

ট্রাম্পের বিতর্কিত ওই সিদ্ধান্তের প্রতিবাদে রোববার লেবাননে মার্কিন দূতাবাসের কাছেও সহিংসতা হয়েছে। ট্রাম্পের সিদ্ধান্তের ব্যাপক নিন্দা-সমালোচনাও হচ্ছে।

ইসরায়েল বরাবরই জেরুজালেমকে তাদের রাজধানী হিসাবে দাবি করে এসেছে। ওদিকে, ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে (১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলের দখল করে নেওয়া) তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসাবে দাবি করে আসছে।