জেরুজালেম: মার্কিন সিদ্ধান্ত বাতিলের আহ্বান আরব রাষ্ট্রগুলোর

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে আরব রাষ্ট্রগুলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 04:36 AM
Updated : 10 Dec 2017, 04:38 AM

শনিবার কায়রোতে আরব লীগের এক জরুরি বৈঠকের পর সবগুলো সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা এক বিবৃতিতে এ আহ্বান জানান বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।  

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

বিবৃতিতে তারা বলেছেন, বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা ‘আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন’, এর কোনো আইনি তাৎপর্য নেই এবং এটি ‘অকার্যকর’।  

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করতে চায়। ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার মাধ্যমেই জেরুজালেমের মর্যাদা নির্ধারিত হতে হবে, দীর্ঘদিন ধরে এটাই যুক্তরাষ্ট্রের অনুসৃত নীতি ছিল।

অপরদিকে পুরো জেরুজালেমকেই নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছিল ইসরায়েল। ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি বিসর্জন দিয়ে ইসরায়েলের ওই দাবিকেই স্বীকৃতি দিয়েছেন।

শনিবার কায়রোর স্থানীয় সময় সন্ধ্যায় শুরু হওয়া আরব লীগের বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে। পরে ভোর ৩টায় (রোববার) দেওয়া ওই বিবৃতিতে লীগ বলে, “সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এটি উত্তেজনা আরও তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরো সহিংসতা ও বিশৃঙ্খলায় নিমজ্জিত হওয়ার হুমকির মধ্যে ফেলেছে।”

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার জন্য আরব লীগ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলার চেষ্টা করবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

বৈঠকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিব্রান ব্যাসিল, মার্কিন দূতাবাস ইসরায়েলের তেল আবিব শহর থেকে জেরুজালেমে হস্তান্তর ঠেকাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান।