পেন্সের বৈঠক বাতিল করলে ক্ষতি ফিলিস্তিনের: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করলে তা ফিলিস্তিনের জন্য ‘উল্টো ফল’ বয়ে নিয়ে আসবে বলে সতর্ক করেছে হোয়াইট হাউজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 05:56 AM
Updated : 8 Dec 2017, 06:12 AM

বিবিসি জানায়, এ মাসের শেষের ‍দিকে পেন্সের ফিলিস্তিন সফরে যাওয়ার এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ ফিলিস্তিনের এক জ্যেষ্ঠ নেতা পেন্সকে ‘স্বাগত জানানো হবে না’ বলে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার সকালে আব্বাসের ফাতাহ পার্টির জ্যেষ্ঠ কর্মকর্তা জিব্রিল রাজব বলেন,  পেন্সকে ফিলিস্তিন ভূখণ্ডে স্বাগত জানানো হবে না।

“আব্বাসের সঙ্গে তার পূর্ব নির্ধারিত বৈঠকও হবে না।”

এ বিষয়ে আব্বাস এখনও কোনো মন্তব্য করেননি।

পরে ওই দিন হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ভাইস-পেসিডেন্ট পূর্ব নির্ধারিত সময়েই ওই বৈঠক আয়োজন চান।

“মাইক পেন্স এখনও আব্বাস ও ফিলিস্তিনের অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী। ওই বৈঠক বাতিলের কোনো পরিকল্পনা তাদের জন্য উল্টো ফল বয়ে নিয়ে আসবে।”

বুধবার হোয়াইট হাউজে এক ভাষণে ট্রাম্প জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানান।

ট্রাম্পের এ ঘোষণা জেরুজালেমের স্বীকৃতি দেওয়ার মত স্পর্শকাতর একটি বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক দশকের অবস্থানের পুরো উল্টো নীতি।

ওই ঘোষনার পর গাজা ও অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। আহত হয়েছে কমপক্ষে ৩১ ফিলিস্তিনি।

বেথলেহেম, রামাল্লাহ ও অন্যান্য শহরগুলোতেও বিক্ষোভ-সংঘর্ষ হয়েছে। এসব সংঘর্ষে ৪৯ জন আহত হওয়ার খবর জানিয়েছে রেড ক্রিসেন্ট।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনের দল হামাস এরই মধ্যে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে ইসরায়েলের বিরুদ্ধে নতুন ইন্তিফাদা (গণআন্দোলন) শুরুর ডাক দিয়েছে।

হামাস নেতা ইসমাইল হানিয়া যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার বিক্ষোভ-সমাবেশ করার জন্য ফিলিস্তিনি, মুসলিম এবং আরবদেরকে আহ্বান জানিয়ে দিনটিকে ‘ক্ষোভ দিবস’ বলে অভিহিত করেছেন।

ফিলিস্তিন থেকে পেন্সের ইসরায়েল ও মিশর যাওয়ার কথা রয়েছে।