ইসরায়েলের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের ডাক হামাসের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর ইসরায়েলের বিরুদ্ধে নতুন করে গণঅভ্যুত্থানের ডাক দিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনের দল হামাস।

>>রয়টার্স
Published : 7 Dec 2017, 02:11 PM
Updated : 7 Dec 2017, 02:11 PM

হামাস নেতা ইসমাইল হানিয়া ফিলিস্তিনের গাজায় বৃহস্পতিবার এক ভাষণে বলেছেন, “ইহুদিবাদী শত্রুদের বিরুদ্ধে গণঅভ্যুত্থান শুরু করার জন্য আমাদের আহ্বান জানানো এবং কাজ করা উচিত।” 

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার বিক্ষোভ-সমাবেশ করার জন্য তিনি ফিলিস্তিনি, মুসলিম এবং আরবদেরকে আহ্বান জানিয়ে দিনটিকে ‘ক্ষোভ দিবস’ বলে অভিহিত করেন।

হানিয়া বলেন, “দখলদারদের বিরুদ্ধে ৮ ডিসেম্বরই ফিলিস্তিনি ইনতিফাদার (গণঅভ্যুত্থান) প্রথম দিন হোক।”

জেরুজালেম এবং ফিলিস্তিনের জন্য যে বিপজ্জনক হুমকি সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় হামাসের সব সদস্য এবং শাখাকে যে কোনও নতুন দিকনির্দেশনা বা নির্দেশ মানতে প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন হানিয়া।

তিনি বলেন, “আরব এবং মুসলিম নিয়েই ঐক্যবদ্ধ জেরুজালেম। এটি ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী। শুধু ফিলিস্তিনের।”

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ইসরায়েলের সঙ্গে শান্তিপ্রক্রিয়া থেকে সরে আসা এবং আরবদেরকে ট্রাম্প প্রশাসন বয়কট করার আহ্বান জানান হামাস নেতা হানিয়া। ট্রাম্পের সিদ্ধান্তে ‘শান্তি প্রক্রিয়ার মৃত্যু ঘটেছে’ বলে মন্তব্য করেন তিনি।

ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবেই দেখে। ২০০৭ সাল থেকে দলটি ইসরায়েলের সঙ্গে তিনবার যুদ্ধে জড়িয়েছে। দলটি ইসরায়েলের অস্তিত্বের অধিকারকে স্বীকৃতি দেয় না।