বিধ্বস্ত মার্কিন বিমানের নিখোঁজ নাবিকদের অনুসন্ধান স্থগিত

ফিলিপিন্স সাগরে মার্কিন নৌবাহিনীর বিধ্বস্ত পরিবহন বিমানের তিন নিখোঁজ আরোহীর অনুসন্ধান কার্যক্রম স্থগিত করেছে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 06:58 AM
Updated : 24 Nov 2017, 06:58 AM

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা অনুসন্ধান স্থগিতের কথা জানায় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জাপানের ইওয়াকুনির মার্কিন মেরিন কোর এয়ার স্টেশন থেকে মালামাল ও ১১ আরোহীকে নিয়ে মা্র্কিন বিমানবাহী রণতরী রোনাল্ড রিগানে যাওয়ার পথে বুধবার ফিলিপিন্স সাগরে বিমানটি বিধ্বস্ত হয়।

তাৎক্ষণিকভাবে উদ্ধার অভিযান শুরু হয়। সপ্তম নৌবহর পরে বিধ্বস্ত পরিবহন বিমান সি-২ গ্রেহাউন্ডের আট আরোহীকে উদ্ধারের খবর দেয়। বাকি তিন নাবিককে উদ্ধারে অনুসন্ধান চালানোর কথাও জানিয়েছিল তারা, শুক্রবার যা স্থগিতের ঘোষণা এলো। 

“দুই দিনের উদ্ধার অভিযানে ৮টি মার্কিন জাহাজ, জাপান মেরিটাইম ডিফেন্স বাহিনীর জাহাজ, তিনটি হেলিকপ্টার স্কোয়াড্রন ও মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট ঘটনাস্থলের আশপাশের ১ হাজার নটিকাল মাইল পর্যন্ত অনুসন্ধান চালিয়েছে,” সংবাদ বিজ্ঞপ্তিতে বলে সপ্তম নৌবহর।

প্রোপেলার চালিত সি-২ গ্রেহাউন্ড বিমান মূলভূখণ্ড থেকে মানুষ, চিঠিপত্র ও অন্যান্য মালামাল বহন করে সাগরে অবস্থানরত রণতরীগুলোতে পৌঁছে দিত। বুধবারও এটি ইওয়াকুনির এয়ার স্টেশন থেকে মালামাল ও আরোহীদের নিয়ে ফিলিপিন্স সাগরে জাপানি বাহিনীগুলোর সঙ্গে অনুশীলনরত রোনাল্ড রিগানে যাচ্ছিল।

কি কারণে এটি বিধ্বস্ত হয়েছে তা জানা যায় নি।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতসুনোরি অনোদেরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিমানের ইঞ্জিনের সমস্যার কারণে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে বলে মার্কিন নৌবাহিনীর কর্মকর্তারা তাকে ধারণা দিয়েছেন।

সাম্প্রতিক মাসগুলোতে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী একের পর এক দুর্ঘটনায় পড়ায় তাদের প্রশিক্ষণ ও ওই অঞ্চলে অভিযানের গতি নিয়ে প্রশ্ন উঠেছে।

মার্কিন কংগ্রেসে এ বিষয়ে শুনানির পর সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়েও দেওয়া হয়েছে।

১৭ জুন জাপান উপকূলে ক্ষেপণাস্ত্রবাহী মার্কিন যুদ্ধজাহাজ ফিটজেরাল্ড ফিলিপিন্সের একটি কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের পর প্রায় ডুবে গিয়েছিল। এতে ফিটজেরাল্ডের সাত নাবিক নিহত হয়েছিল।

১০ অগাস্ট পৃথক আরেকটি দুর্ঘটনায় ক্ষেপণাস্ত্রবাহী আরেক মার্কিন যুদ্ধজাহাজ জন এস. ম্যাককেইনের সঙ্গে একটি অয়েল ট্যাঙ্কারের সংঘর্ষে ১০ নাবিক নিহত হয়।

এসব ঘটনার পর মার্কিন নৌবাহিনী সপ্তম নৌবহরের তৎকালীন কমান্ডারসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছিল।