উত্তর কোরিয়ার সীমান্তরক্ষী যেভাবে পালিয়ে দক্ষিণ কোরিয়ায়

উত্তর কোরিয়ার সীমান্তরক্ষী বাহিনীর এক সদস্য প্রাণ হাতে নিয়ে সীমান্ত পেরিয়ে পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিয়েছে। সিউলে অবস্থিত ইউএন কমান্ড তার পালিয়ে আসার ওই মুহূর্তের ভিডিও প্রকাশ করেছে।

>>রয়টার্স
Published : 22 Nov 2017, 05:00 PM
Updated : 22 Nov 2017, 05:13 PM

ঘটনাটি ঘটে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজম অস্ত্রবিরতি এলাকায়। ভিডিওতে দেখা যায়, প্রথমে ওই রক্ষী একটি আর্মি ট্রাক নিয়ে দুই কোরিয়ার মধ্যবর্তী ‘অসামরিক এলাকা’য় প্রবেশ করে।

ট্রাকটি খুব সম্ভবত কোনও কারণে অচল হয়ে পড়লে সে সেটি ছেড়ে দিয়ে দৌড়ে ‘অসামরিক এলাকা’ অতিক্রম করা শুরু করে। তখন তার ঠিক পেছন থেকে উত্তর কোরিয়ার অন্তত চারজন সেনা তাকে গুলি করে।

গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হওয়ার পরও সে শেষপর্যন্ত দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করতে সক্ষম হয়।

আহত ওই রক্ষীকে লক্ষ্য করে ৪০ রাউন্ডের মতো গুলি ছোড়া হয়েছিল বলে জানান দক্ষিণ কোরিয়ায় জয়েন্ট চিফস অব স্টাফের প্রধান সুহ উক।

উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সীমান্তে আগ্নেয়াস্ত্র ব্যবহার না করা নিয়ে উভয় পক্ষের চুক্তি থাকলেও এ ঘটনার মধ্য দিয়ে দীর্ঘ ৩০ বছর পর সে নিষেধাজ্ঞা ভেঙে নিজেদের সীমান্তরক্ষীকেই গুলি করল উত্তর কোরিয়া।

গুলিতে আহত সেই রক্ষীকে পরে যুক্তরাষ্ট্রের হেলিকপ্টারে করে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের দক্ষিণে একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তার চিকিৎসা চলছে।