‘আইএস শেষ', বললেন ইরানের প্রেসিডেন্ট

ইসলামিক স্টেট (আইএস) শেষ হয়ে গেছে বলে ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

>>রয়টার্স
Published : 21 Nov 2017, 02:33 PM
Updated : 21 Nov 2017, 02:33 PM

রাষ্ট্রীয় টেলিভিশনে মঙ্গলবার এক ভাষণে রুহানি বলেন, “আল্লাহর ইচ্ছায় এবং ওই অঞ্চলের জনগণের অসীম ধৈর্য্য নিয়ে শক্ত প্রতিরোধের কারণে আমরা ঘোষণা দিচ্ছি, এই শয়তানের নাম হয় জনগণের মাথা থেকে মুছে গেছে অথবা তারা ভুলতে শুরু করেছে।”

“যদিও নিশ্চিতভাবেই তাদের অস্তিত্ব বিলীনের প্রক্রিয়া এখনও চলছে। তবে তাদের ভিত এবং মূল ধ্বংস হয়ে গেছে।”

রয়টার্স জানায়, ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাশিম সোলেইমানি দেশটির সর্বোচ্চ নেতাকে মঙ্গলবার এক বার্তায় ইসলামিক স্টেটের অবসানের খবর দিয়েছেন।

ইরাক ও সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে এই কুদস ফোর্স। এ বাহিনী সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পক্ষে এবং ইরাকের কেন্দ্রীয় সরকারের হয়ে যুদ্ধ করেছে।

ইরাক ও সিরিয়ার যুদ্ধে কুদস ফোর্সের এক হাজারের বেশি সদস্য যাদের মধ্যে শীর্ষ কয়েকজন কমান্ডারও আছে, মারা গেছেন। কুদস ফোর্সের প্রধান তার বার্তায় ‘ওইসব শহীদদের’ প্রতি সম্মান ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

গত কয়েক দিনে সিরিয়া এবং ইরাকে আইএস এর অবস্থান অনেকটাই দুর্বল হয়েছে৷ সিরিয়ায় শুধু আলবু কামাল শহরেই জঙ্গি গোষ্ঠীটির নিয়ন্ত্রণ ছিল৷ গত সপ্তাহান্তে বাশার আল-আসাদের বাহিনী এবং তার মিত্ররা সেখান থেকেও আইএস কে হটিয়েছে৷

ইরাকে শুধু রাওয়া এলাকাই আইএস এর নিয়ন্ত্রণে ছিল৷ ইরাকের সেনাবাহিনী সে এলাকাও পুনরুদ্ধার করেছে৷

এ পরিস্থিতিতেই ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে রুহানি আইএস এর সমাপ্তি ঘোষণা করলেন।  এ ভাষণে রুহানি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বিরুদ্ধে আইএসকে সহায়তা করারও অভিযোগ করেছেন।

তিনি আরব দেশগুলোর সমালোচনা করে বলেন, ইয়েমেনে গৃহযুদ্ধে হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত হওয়া নিয়ে তারা কেন মুখ খুলছে না।