ভারতের প্রবীণ কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সির মৃত্যু

ভারতের প্রবীণ কংগ্রেস নেতা ও বেশ কয়েকবারের কেন্দ্রীয় মন্ত্রী  প্রিয়রঞ্জন দাশ মুন্সি ৯ বছর কোমায় থাকার পর ৭২ বছর বয়সে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 03:09 PM
Updated : 20 Nov 2017, 03:09 PM

নয়াদিল্লির অ্যাপোলো হাসপাতালে সোমবার দুপুর ১২টা ১০ মিনিটের দিকে তিনি মারা যান। মৃত্যুর সময় তার পাশে ছিলেন স্ত্রী ও ছেলে।

প্রিয়রঞ্জন দাশমুন্সি ২০০৮ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর কোমায় চলে যান। তাকে সঙ্গে সঙ্গে পশ্চিমবঙ্গের কালিয়াগঞ্জ থেকে নয়াদিল্লির এইমস হাসপাতালে নিয়ে যাওয়া হলেও তিনি আর সুস্থ হয়ে উঠতে পারেননি।

পরে তাকে এইমস থেকে দিল্লির অ্যাপোলো হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থাতেই তিনি মারা গেলেন।

হাসপাতালের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে প্রিয়রঞ্জন দাশমুন্সির মৃত্যুসংবাদ জানানো হয়েছে। বলা হয়েছে, মাসখানেক ধরে তার অবস্থান অবনতি হয়েছিল। সেটি আর কাটিয়ে উঠতে পারেননি তিনি।

প্রিয়রঞ্জনের মৃত্যুতে কংগ্রেস গভীর শোক প্রকাশ করে বলেছে, “প্রবীণ কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাশমুন্সির মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তার বিভিন্ন অবদানের জন্য, বিশেষত ভারতীয় ফুটবলে তার অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।’’

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এক শোক বার্তায় প্রিয়রঞ্জনের মৃত্যুকে ভারতীয় জাতীয় কংগ্রেসের জন্য অপূরণীয় ক্ষতি বলে বর্ণনা করেছেন।

ছাত্রাবস্থা থেকেই রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িত ছিলেন প্রিয়রঞ্জন দাশমুন্সি। ১৯৭১ সালে প্রথম সংসদীয় রাজনীতিতে প্রবেশ করেন।

ফুটবলেও তার বড় অবদান ছিল। তিনি দীর্ঘদিন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্বে ছিলেন এবং ২০০৬ সালে তিনিই প্রথম ভারতীয় হিসাবে ফিফা বিশ্বকাপের ম্যাচ কমিশনার হয়েছিলেন।