আর্জেন্টিনার নিখোঁজ ডুবোজাহাজের খোঁজে জোর তল্লাশি

শেষ সঙ্কেত পাঠানোর দুইদিন পর ৪৪ জন ক্রু নিয়ে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যাওয়া আজেন্টিনার একটি ডুবোজাহাজের খোঁজে জোর তল্লাশি শুরু করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2017, 06:55 AM
Updated : 18 Nov 2017, 06:56 AM

শুক্রবার রাতে দক্ষিণ আটলান্টিকে কঠিন ঝড়ো পরিস্থিতির মধ্যেই তল্লাশি উদ্যোগ বাড়িয়ে খোঁজ শুরু করেছে আর্জেন্টাইন নৌবাহিনী, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নৌবাহিনীর মুখপাত্র এনরিকে বালবি জানিয়েছেন, বুধবার পাতাগোনীয় উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে আর্জেন্টিনা সাগরের দক্ষিণাঞ্চল থেকে শেষবার সঙ্কেত পাঠিয়েছিল ডুবোজাহাজ এআরএ সান জুয়ান।

ডুবোজাহাজটিকে দেখা না যাওয়ায় ও রাডারের মাধ্যমে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় শুক্রবার সন্ধ্যা থেকে জরুরি অভিযানটিকে আনুষ্ঠানিকভাবে ‘সার্চ এন্ড রেসক্যিউ’ অভিযানে উন্নিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

তীব্র বাতাস ও উঁচু ঢেউ উদ্যোগটিকে জটিল করে তুলছে জানিয়ে তিনি বলেন, “পর্যাপ্ত বোট ও বিমান থাকা সত্বেও খুঁজে পাওয়া কঠিন ঠেকছে।

“অবশ্যই যে ঘন্টাগুলো পার হয়েছে সেগুলোর বিবেচনায় রাখা হচ্ছে। দুই দিন ধরে কোনো যোগাযোগ নেই।”

বিদ্যুৎ বিভ্রাটের কারণে যোগাযোগে সমস্যা হয়ে থাকতে পারে, নৌবাহিনী এমন ধারণা করছে বলে জানান তিনি। 

যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে নৌবাহিনীর প্রটোকল অনুযায়ী ডুবোজাহাজটির সাগরপৃষ্ঠে ভেসে ওঠার কথা।

“আমরা আশা করছি এটি ভেসে উঠবে,” বলেন বালবি।

জার্মানির তৈরি ডুবোজাহাজটি উসুআইয়া থেকে রওনা হয়ে আর্জেন্টিনার ‍বুয়েনস আইরেস প্রদেশের উপকূলীয় শহর মার দেল প্লাতায় যাচ্ছিল। আর্জেন্টিনার নৌবাহিনীর তিনটি ডুবোজাহাজের মধ্যে এআরএ সান জুয়ানই সবচেয়ে নতুন।