মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৮

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে গত সপ্তাহের ট্রাক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৮ জনে দাঁড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 12:24 PM
Updated : 21 Oct 2017, 12:24 PM

এই ঘটনায় এখনো ৫৬ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে দেশটির তথ্য মন্ত্রী আবদিরহমান ওসমান জানিয়েছেন।

আল কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠী আল শাবাব গত শনিবারের ওই ট্রাক বোমা হামলার সঙ্গে জড়িত বলে কর্মকর্তাদের সন্দেহ। যদিও এখন পর্যন্ত কেউই হামলার দায় স্বীকার করেনি বলে জানিয়েছে বিবিসি। 

ব্যস্ত এক মোড়ে বিস্ফোরিত ওই বোমায় বেশ কয়েকটি হোটেল, সরকারি অফিস ও রেস্টুরেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশ জানায়, বিস্ফোরণের সময় কাছাকাছি একটি তেলবাহী ট্যাঙ্কার থাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েকগুণ বেড়ে যায়।

পরিচয় না পেয়ে সোমবার দেড় শতাধিক লাশ সরকারি উদ্যোগে দাফন করা হয়; বাকিদের লাশ আত্মীয় স্বজনরা নিয়ে যান।

বিস্ফোরণে ২২৮ জন আহত হন বলে ওসমান জানিয়েছেন; এদের মধ্যে ১২২ জনকেই উন্নত চিকিৎসার জন্য তুরস্ক, সুদান ও কেনিয়ায় পাঠানো হয়েছে। আহতদের রক্ত দিতে নাগরিকদের প্রতি আবেদন জানিয়েছে সোমালীয় সরকার।  

ভয়াবহ এই ট্রাক বোমা হামলার পর আল শাবাবের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে মোগাদিশুতে; সমাবেশ, শোক শোভাযাত্রায় জঙ্গিদের বিরুদ্ধে তীব্র ঘৃণা জানাচ্ছেন সোমালীয়রা। অনেকেই নিহতদের প্রতি সহমর্মিতা জানিয়ে কপালে জড়াচ্ছেন লাল কাপড়।

আত্মপ্রকাশের পর থেকেই সোমালিয়া সরকারের বিরুদ্ধে লড়াই করা জঙ্গিগোষ্ঠী আল শাবাব প্রায়ই এ ধরনের প্রাণঘাতী হামলা চালিয়ে আসছে বলে তাদের দিকেই সবার সন্দেহ। দূর্গম গ্রামগুলোতে ব্যাপকভাবে শক্তিশালী আল-কায়েদা সংশ্লিষ্ট এই জঙ্গিগোষ্ঠীকে ধরাশায়ী করতে আফ্রিকান ইউনিয়ন সোমালিয়ায় ২২ হাজারেরও বেশি সৈন্য পাঠিয়েছে।