পাকিস্তানের আদালতে মেয়েসহ অভিযুক্ত নওয়াজ শরিফ

লন্ডনে অবৈধ সম্পত্তি থাকার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে ‍মরিয়মকে অভিযুক্ত করেছে পাকিস্তানের দুর্নীতি-দমন আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 12:08 PM
Updated : 19 Oct 2017, 12:20 PM

বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে এ অভিযোগ গঠনের পর শরিফের জেলও হতে পারে বলে মনে করা হচ্ছে।

এবছরের জুলাইয়ে ৬৭ বছর বয়স্ক নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। এর আগে পাকিস্তান সুপ্রিম কোর্ট এক রায়ে তাকে ওই পদে থাকার অযোগ্য ঘোষণা করে। কারণ, তার আয়ের একটি উৎস সম্পর্কে স্বচ্ছতা ছিল না।

তবে অযোগ্য ঘোষিত হলেও ক্ষমতায় থাকা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের উপর নিয়ন্ত্রণ ছিল শরিফের।

রয়টার্স জানিয়েছে, আদালতে শরিফ, তার কন্যা মরিয়ম এবং মরিয়মের স্বামী মহম্মদ সফদর-  তিন জনের বিরুদ্ধেই অভিযোগ গঠন করেছে। তারা সবাই দোষ অস্বীকার করেছেন।

আদালতে মরিয়ম এবং তার স্বামী হাজির ছিলেন। নওয়াজ শরিফ নিজে হাজির হতে না পারলেও প্রতিনিধি পাঠিয়েছিলেন। স্ত্রী ক্যান্সারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন। তার কাছেই আপাতত আছেন শরিফ।

প্রাথমিক ভাবে পানামা পেপার্স কেলেঙ্কারিতে আদালত থেকে ছাড় পেয়েছিলেন নওয়াজ শরিফ। তবে তার সম্পত্তির হিসাব খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছিল।

এতেই দেখা যায়, আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ প্রচুর সম্পত্তি আছে শরিফের। এরপর ফের তার বিরুদ্ধে তদন্ত শুরু করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব)।

সুপ্রিম কোর্টের নিয়োগ করা আরেকটি প্যানেলও শরিফের পরিবারের সম্পত্তির সঙ্গে আয়ের গরমিলের কথা জানায়। এরপরই তার দুই ছেলে এবং মেয়ের বিরুদ্ধে তদন্ত চলে।