অচিরেই বিশ্বমানের সশস্ত্র বাহিনী গড়বে চীন

২১ শতকের মাঝামাঝি সময়ের মধ্যেই সম্পূর্ণ আধুনিক ও বিশ্বমানের একটি সশস্ত্র বাহিনী গঠনের ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 04:27 PM
Updated : 18 Oct 2017, 04:27 PM

বুধবার রাজধানী বেইজিংয়ে কড়া নিরাপত্তার মধ্যে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চীন (সিপিসি) এর ১৯তম সমাবেশ শুরু হয়েছে।

সবাবেশে শি বলেন,  “২০২০ সালের মধ্যে সবকিছু স্বয়ংক্রিয় হবে এবং প্রযুক্তি ও কৌশলগত সক্ষমতায় বড় ধরনের উন্নয়ন হবে। আর  ২০৩৫ সাল নাগাদ জাতীয় প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণ সম্পূর্ণ শেষ হবে।”

সিপিসি একটি শাক্তিশালী ও আধুনিক সেনা, নৌ, বিমানবাহিনী, রকেট বাহিনী এবং কৌশলগত সমর্থন বাহিনী তৈরি করবে বলে ঘোষণা দেন তিনি।

শি আরও বলেন, “লড়াইয়ের জন্য একটি সেনাবাহিনী প্রস্তুত করা হবে। যে কোনও ধরনের লড়াইয়ে সক্ষম হয়ে ওঠার মূলে রয়েছে প্রযুক্তিগত উন্নয়ন।”

“সিপিসি সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের উন্নয়নের গতি বৃদ্ধি করবে। সেইসঙ্গে বহুমাত্রিক পরিস্থিতিতে যুদ্ধ করার সক্ষমতা অর্জন এবং নেটওয়ার্ক ইনফরমেশন সিস্টেমের মাধ্যমে যৌথ অভিযান পরিচালনার দক্ষতা আরও বাড়াবে।”

১৯২৭ সালে প্রতিষ্ঠিত হওয়া চীনের পিপলস লিবারেশন আর্মির বর্তমান সদস্য সংখ্যা প্রায় ২০ লাখ। বর্তমানে দেশটির সেন্ট্রাল মিলিটারি কমিশনে একটি নতুন সামরিক পরিকাঠামোও গড়ে তোলা হয়েছে।