‘তাজমহল ভারতীয়দের রক্ত, ঘামে তৈরি’

তাজমহল ‘ভারতীয়দের রক্ত ও ঘামে তৈরি’, ঐতিহ্যবাহী এ স্মৃতিস্তম্ভ নিয়ে নিজ দলের এক নেতার বিরূপ মন্তব্যের কারণে ওঠা বিতর্কের ঝড় থামাতে একথা বলেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 04:11 PM
Updated : 17 Oct 2017, 04:11 PM

বিজেপি’র আইনপ্রণেতা সঙ্গীত সোম তাজমহলকে ‘ভারতীয় সংস্কৃতির কলঙ্ক’ এবং ‘দাসত্বের প্রতীক’ বলে মন্তব্য করেন।

গোরাকপুরে মঙ্গলবার নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে আদিত্যনাথ বলেন, “এটি কারা নির্মাণ করেছেন বা কি কারণে নির্মাণ করেছেন সেটি কোনও বিষয় নয়;  এটি ভারত মাতার পুত্ররা তৈরি করেছেন। এটি ভারতীয় শ্রমিকদের রক্ত ও ঘামে তৈরি। কে বা কারা তাজ নির্মাণ করেছেন তা নিয়ে আলোচনার অত গভীরে আমি যেতে চাই না।”

তাজমহল তার সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ মন্তব্য করে আদিত্যনাথ আরও বলেন,  “বিশেষ করে পর্যটন শিল্পের দৃষ্টিকোণ থেকে। আর পর্যটকদের সুবিধা ও নিরাপত্তা প্রদাণই আমাদের কাছে সর্বাগ্রে বিবেচিত।” 

রোববার মিরাটে এক জনসমাবেশে সোম বলেন, “আপনারা কোন ইতিহাস নিয়ে কথা বলছেন? যে ব্যক্তি তাজমহল তৈরি করেছেন, তিনি নিজের পিতাকে কারাবন্দি রেখেছেন। তিনি হিন্দুদের ধ্বংস করতে চেয়েছিলেন। যদি এটিই ইতিহাস হয়, তবে তা খুবই দুর্ভাগ্যজনক। আমরা এ ইতিহাস পরিবর্তন করবই, আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি।”

সোমের এ মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ বিষয়ে তাকে মন্তব্য করতে বলা হলে তিনি বলেন, “মন্তব্য করতে লজ্জাই লাগছে আমার। ব্রিটিশ আমলে অনেক কিছু নির্মাণ করা হয়েছে। সেগুলোও ঐতিহ্যের অংশ।”

তাজমহল নিয়ে তিনি গর্বিত জানিয়ে মমতা আরও বলেন, “আমাদের রাজ্যে ভিক্টোরিয়া মেমোরিয়াল আছে। এটি নিয়ে আমরা গর্বিত। এমনকি পার্লামেন্টও (ভবন) ব্রিটিশ আমলেই তৈরি হয়েছিল। মন্ত্রীদের দপ্তরগুলো, নর্থ ব্লক, সাউথ ব্লকও তাদেরই নির্মিত।”

১৭ শতকে মুঘল সম্রাট শাহজাহান তাজমহল নির্মাণ করেন।

যদি তাজমহল নিয়ে উঠা সর্বশেষ বিতর্কের ঝড়ের শুরু করেছিলেন আদিত্যনাথই। গত জুনে তিনি বলেছিলেন, “এ স্থাপনা ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না।”

এরপর চলতি মাসের প্রথমদিকে উত্তর প্রদেশের পর্যটন ব্রুশিয়ার থেকে তাজমহলকে বাদ দেওয়া হয়, ভারতজুড়ে যা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়।

এ বিষয়টিকে বিজেপির ‘রাজনৈতিক এজেন্ডা’ বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

“আমি এর তীব্র নিন্দা জানাই। একটি সরকার তাদের পর্যটন ব্রুশিয়ার থেকে তাজমহলকে কীভাবে বাদ দেয় তা জানা নেই আমার,” বলেন তিনি।

পর্যটন ব্রুশিয়ার থেকে তাজমহলকে বাদ দেওয়ার ব্যাখ্যায় উত্তর প্রদেশের পর্যটনমন্ত্রী রিতা বহুগুনা জোশি বলেন, “পর্যটকদের কাছে আগে থেকেই তাজমহল খুব জনপ্রিয়। যে কারণে আমরা আগামী এক বছরের মধ্যে যেসব প্রকল্প নিয়ে কাজ করব সেগুলো উপর বেশি গুরুত্ব দিতে চেয়েছি, যেমন কুতুব মিনার।”