কুর্দি শহর কিরকুক দখলে নিয়েছে ইরাকি বাহিনী

ইরাকে কুর্দিদের স্বাধীনতার প্রশ্নে গণভোটের জবাবে ইরাকি বাহিনী অভিযান চালিয়ে ‍কুর্দি-নিয়ন্ত্রিত শহর কিরকুক দখল করে নিয়েছে।

>>রয়টার্স
Published : 16 Oct 2017, 03:07 PM
Updated : 16 Oct 2017, 03:46 PM

অভিযান শুরুর একদিনেরও কম সময়ের মধ্যে সোমবার বিকালে ইরাকি এলিট বাহিনীর সশস্ত্র যানের বহর প্রাদেশিক সরকারের সদরদপ্তরগুলো দখল করে নেয় বলে জানিয়েছে সেখানকার অধিবাসীরা।

তারা জানায়, বেশ কয়েকটি সশস্ত্র যান সদরদপ্তরভবনে পৌঁছেছে এবং স্থানীয় পুলিশের সঙ্গে মিলে কাছাকাছি এলাকাগুলোতে অবস্থান নিয়েছে। তারা ভবন থেকে কুর্দি পতাকা সরিয়ে ইরাকের পতাকাও উড়িয়েছে।

কিরকুক এবং আশেপাশের অন্যান্য বিতর্কিত যেসব এলাকা কুর্দি এবং ইরাক সরকার উভয়ই দাবি করে থাকে সে সব জায়গায় ইরাকি পতাকা উড়িয়ে রাখার নির্দেশ দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তানের কুর্দিরা গত ২৫ সেপ্টেম্বরে বাগদাদের নিষেধ উপেক্ষা করে স্বাধীনতা প্রশ্নে গণভোট করেছে।

কিরকুক শহরটি কুর্দিস্তানের মধ্যে অবস্থিত না হলেও কুর্দিরা এ শহরটিকে তাদের প্রাণকেন্দ্র বলেই মনে করে এবং গণভোটে এ শহরের কুর্দিরাও অংশ নিয়েছিল।

কিরকুকসহ কুর্দি-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে স্বাধীনতার প্রশ্নে গণভোটে বিপুল সাড়া দিয়েছে কুর্দিরা। ইরাকের প্রধানমন্ত্রী আবাদি এ গণভোটকে অসাংবিধানিক আখ্যা দিয়েছেন। কিন্তু কুর্দিস্তানের আঞ্চলিক সরকার (কেআরজি) এ ভোটকে বৈধ বলে অভিহিত করেছে।

সোমবার সকালের দিকে কিরকুকের দক্ষিণাঞ্চলে ইরাকি বাহিনীর সঙ্গে কুর্দিদের লড়াইয়ের খবর আসে। বাগদাদ বলছে, ইরাকি বাহিনী অনেকটা বিনা বাধাতেই কিরকুরের কেন্দ্রস্থলে অগ্রসর হয়েছে।

এদিন সকালের দিকেই অভিযান চালিয়ে দক্ষিণের তেলখনিগুলোসহ কুর্দিদের নিয়ন্ত্রণে থাকা কিরকুক শহরের ‘বড় অংশ’নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে ইরাকের সরকারি বাহিনী। অপরদিকে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার কিরকুকে তাদের নিয়ন্ত্রিত এলাকা হাতছাড়া হওয়ার খবর অস্বীকার করে।

২০১৪ সালে কুর্দিস্তানের কাছের তেলখনিগুলোর সুরক্ষায় কিরকুকে অবস্থান নিয়েছিল কুর্দি বাহিনী। তখন থেকেই তারা শিয়া অধ্যুষিত শহরটির নিয়ন্ত্রণ ধরে রেখেছিল।

গত রোববার বাগদাদের চাওয়া অনুযায়ী কেআরজির নেতারা গণভোটের ফল প্রত্যাখ্যান করতে অস্বীকৃতি জানানোয় আলোচনা ভেস্তে যাওয়ার পরই শিয়া মিলিশিয়াদের নিয়ে ইরাকি বাহিনী কিরকুকের দখল নিতে অগ্রসর হয়।

পেশমেরগা হিসাবে পরিচিত কুর্দি নিরাপত্তা বাহিনীকে শান্তি বজায় রাখতে সহযোগিতা করার আহ্বার জানিয়েছে বাগদাদ। তবে কুর্দিস্তানের জনগণের ওপর যুদ্ধ চাপিয়ে দেওয়ার জন্য বাগদাদকে চরম মূল্য দিতে হবে বলে পাল্টা হুঁশিয়ারি দিয়েছে পেশমেরগা।

ওদিকে, বাগদাদ এবং কুর্দিদের মধ্যে পুরোদস্তুর সংঘাত এড়াতে ওয়াশিংটন উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।