বন্যার পর ঘূর্ণিঝড়ের ছোবলের আশঙ্কায় ভিয়েতনাম

সপ্তাহব্যাপী বন্যায় অন্তত ৭২ জনের মৃত্যু ও ব্যাপক ক্ষয়ক্ষতির পর এবার ঘূর্ণিঝড় খানুনের ভয়াবহতার অপেক্ষায় ভিয়েতনামবাসী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 07:20 AM
Updated : 16 Oct 2017, 07:20 AM

সোমবার তীব্র বৃষ্টিসহ ঝড়টি ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলে আঘাত হানতে পারে বলে দেশটির দুর্যোগ প্রতিরোধ সংস্থার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ঝড়ো বাতাস নিয়ে এর আগে খানুন দক্ষিণ চীনে আছড়ে পড়ে। ওয়েদার ডটকম জানিয়েছে, দুর্যোগ সামলাতে রোববারই চীনের জরুরি বিভাগের কর্মীরা ফুজিয়ান এলাকা থেকে অন্তত চার হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছেন। মেইলান বিমানবন্দরের কার্যক্রম স্থগিত করে দেওয়া হয়েছে।

ক্রান্তীয় এই ঝড়টি ভিয়েতনামেও তুমুল শক্তি নিয়ে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গত সপ্তাহের বন্যায় দেশটির কয়েক হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সরকার ও রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। অন্তত ২০০ বাড়ি ধসে পড়েছে, বন্যায় বেশ কয়েকটি শহরের যোগাযোগ ব্যবস্থাও ধ্বংস হয়ে গেছে।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ এ বন্যায় ২২ হাজারেরও বেশি হেক্টর জমির ধান নষ্ট হয়েছে।

ভিয়েতনাম বিশ্বের তৃতীয় বৃহত্তম চাল রপ্তানিকারক এবং দ্বিতীয় বৃহত্তম কফি উৎপাদনকারী দেশ। বন্যায় দক্ষিণ পূর্ব এশিয়ার কফি বেল্টের ওপর তেমন প্রভাব পড়েনি বলে জানিয়েছে রয়টার্স। 

সরকারি সংস্থাগুলো বলছে, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ও বাঁধ মেরামতের পাশাপাশি তারা ঘূর্ণিঝড় খানুন মোকাবেলায়ও প্রস্তুত। মাছ ধরার নৌকা এবং যাত্রীবাহী জাহাজগুলোকে ঝড়ের পথে না থাকতে সতর্ক করা হয়েছে।  

বিস্তীর্ণ উপকূলের কারণে প্রায়ই প্রলয়ঙ্করী ঝড় ও বন্যার কবলে পড়ে ভিয়েতনামে। গত মাসেও দেশটির কেন্দ্রীয় প্রদেশে একটি ঝড় আছড়ে পড়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। 

সপ্তাহব্যাপী বন্যা আঘাত হেনেছে ভিয়েতনামের পার্শ্ববর্তী দেশ থাইল্যান্ডেও। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া বন্যায় দেশটির ৭৭টি প্রদেশের ৯টি ক্ষতিগ্রস্ত হয়েছে, মৃত্যু হয়েছে তিনজনের। 

তুমুল বৃষ্টির কারণে সপ্তাহের শেষ দিকে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের যান চলাচল স্থবির হয়ে পড়ে। 

জালের মতো ছড়িয়ে ছিটিয়ে থাকা জলপথের কারণে ব্যাংকককে ‘পূর্বের ভেনিস’ ডাকা হয়। বন্যার কারণে শহরটির স্থানীয় সরকারের ব্যাপক সমালোচনা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকের অভিযোগ, কর্তৃপক্ষ সঠিকভাবে শহরের খালগুলোর পানি ব্যবস্থাপনা না করায় এবারের বন্যা দীর্ঘস্থায়ী হচ্ছে।

শহর কর্তৃপক্ষের দাবি, সমস্যা সমাধানে তারা সেচ বিভাগের সঙ্গে কাজ করছে।

পাঁচ দশকের মধ্যে ২০১১ সালে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছিল থাইল্যান্ড। সেবার কয়েকশ লোকের মৃত্যুর পাশাপাশি অসংখ্য শিল্প প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছিল।