যুক্তরাষ্ট্রে তেল খনিতে বিস্ফোরণে আহত ৬, নিখোঁজ ১

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের পাঞ্চট্রেইন হ্রদে একটি তেল খনির প্ল্যাটফর্মে বিস্ফোরণে এক শ্রমিক নিখোঁজ ও অপর ছয়জন আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 16 Oct 2017, 06:39 AM
Updated : 16 Oct 2017, 06:39 AM

রোববার রাতে নিউ অর্লিন্স কোম্পানির পরিচালিত তেল খনিটিতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

খনির ওই প্ল্যাটফর্মটি ক্লোভ্যালি ওয়েল কোম্পানি পরিচালনা করছিল বলে নিশ্চিত করেছেন কোম্পানিটির ভাইস প্রেসিডেন্ট ডোনাল্ড ম্যাককেনর্থ।

কী থেকে বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটেছে তা পরিষ্কার নয় বলে টেলিফোনে জানিয়েছেন তিনি। তবে ঘটনার সময় প্ল্যাটফর্মটিতে কতোজন শ্রমিক ছিল তা জানাতে অস্বীকার করেন তিনি।

“হাসপাতালে অনেক লোক ভর্তি আছে। তাদের আঘাত কতটা গুরুতর তা এখনও জানিনা আমরা,” বলেন তিনি। 

যুক্তরাষ্ট্রর কোস্টগার্ডের পেটি অফিসার আলেকজান্দ্রিয়া প্রিস্টন জানিয়েছেন, কোস্টগার্ড ও স্থানীয় কর্তৃপক্ষ বোট ও হেলিকপ্টার ব্যবহার করে নিখোঁজ শ্রমিকের খোঁজে হ্রদটিতে তল্লাশি চালাচ্ছে।

নিখোঁজ ও আহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

কী থেকে বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটেছে তা বের করা যায়নি বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তবে ঘটনার সময় প্ল্যাটফর্মটিতে আটজন লোক ছিলেন এবং তাদের মধ্যে একজন অক্ষত আছেন বলে জানিয়েছেন তিনি।

দমকল কর্মীরা রোববার গভীর রাত পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছিল বলে জানিয়েছেন তিনি। 

লুইজিয়ানার কেনার শহর পুলিশের লেফটেন্যান্ট ব্রিয়ান ম্যাকগ্রেগর জানিয়েছেন, স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে পুলিশকে বড় ধরনের একটি বিস্ফোরণের খবর দেয় স্থানীয় বাসিন্দারা। এর কিছুক্ষণের মধ্যেই ওই প্ল্যাটফর্ম থেকে ফোন করে জানানো হয়, আহতদের নিয়ে একটি বোট তীরের দিকে যাচ্ছে।

বোট থেকে আহতদের নামিয়ে একটি অ্যাম্বুলেন্সে করে দুটি হাসপাতালে নেওয়া হয় বলে জানিয়েছেন তিনি। আহতদের অনেকে পুড়ে যাওয়া ক্ষত নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

তাৎক্ষণিকভাবে এর বাইরে আর বিস্তারিত কিছু জানা যায়নি।