জনগণকে শান্ত থাকার আহ্বান কাতালান নেতার

স্বাধীনতা ঘোষণা নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে মুখোমুখি অবস্থানে থাকা কাতালুনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 03:29 PM
Updated : 15 Oct 2017, 03:29 PM

গণভোটের পর স্বাধীনতার ঘোষণা দিয়েছেন কি-না সে প্রশ্নের স্পষ্ট জবাব দেওয়ার জন্য পুজদেমনকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় সোমবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।

কাতালুনিয়ার অবস্থান যদি স্বাধীনতার পক্ষে হয়, তা হলে সিদ্ধান্ত বদলাতে পুজদেমনকে ‘আরও চারদিন’ সময় দেওয়ার কথা বলা হয়।

তারপরই মাদ্রিদ সরকার স্বায়ত্তশাসিত কাতালুনিয়ার নিয়ন্ত্রণ নেবে বলে ইঙ্গিত দিয়েছে স্পেন সরকার।

মাদ্রিদের এই প্রচ্ছন্ন হুমকির ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই মুখ খুলেছেন পুজদেমন।

বার্সেলোনায় রোববার এক অনুষ্ঠানে তিনি বলেন, “কাতালুনিয়া সরকার এবং আমি আবারও শান্তি, সভ্যতা ও শৃঙ্খলা রক্ষায় আমাদের প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিতে চাই। সেইসঙ্গে আমাদের যে সিদ্ধান্ত নিতে হবে তা গণতন্ত্রের ধারায় অনুপ্রাণিত হয়ে নিতে চাই।

“কাতালুনিয়ার আশা-নিরাশার এই কঠিন সময়ে আসুন নৃসংসতার বিরুদ্ধে এবং সভ্যতা, আশা, শৃঙ্খলা ও সম্মানের পক্ষে আমরা আমাদের অবস্থান স্পষ্ট করি।”

গত মঙ্গলবার রাতে কাতালান পার্লামেন্টে স্বাধীনতার ‘প্রতীকী ঘোষণা’ দেন পুজদেমন; ভাষণে স্পেনের সঙ্গে আলোচনার পথ খোলা রাখতে সেই ঘোষণার কার্যকারিতা স্থগিত রাখারও আহ্বান জানান তিনি।

স্পেন সরকারের বিরোধিতা ও আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আয়োজিত ১ অক্টোবরের গণভোটে স্বাধীনতার পক্ষে ৯০ শতাংশের রায় পড়ে বলে ভাষ্য কাতালান সরকারের। যদিও ব্যাপক পুলিশি বাধার মুখে সেদিন ৪৩ শতাংশের বেশি ভোট জমা পড়েনি।