রাশিয়ায় আলোচনায় বসবে না উত্তর ও দক্ষিণ কোরিয়া

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে রাশিয়ায় সরাসরি আলোচনায় বসছে না উত্তর ও দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ  একথা জানিয়েছে।

>>রয়টার্স
Published : 15 Oct 2017, 01:53 PM
Updated : 15 Oct 2017, 01:53 PM

সোমবার রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের স্পিকার ভালেন্তিনা মাতভিয়েঙ্কোর সঙ্গে পৃথক বৈঠকে বসার কথা ছিল উত্তর কোরিয়ার পার্লামেন্টের উপপ্রধান এবং দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টের প্রধানের। সেন্ট পিটার্সবার্গে পার্লামেন্ট নেতাদের সম্মেলনের ফাঁকে এ বৈঠক হওয়ার কথা ছিল।

রুশ বার্তা সংস্থা তাস দেশটির পার্লামেন্টের এক সদস্যের বরাত দিয়ে শনিবার জানিয়েছিল,উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার চলমান বিরোধ মীমাংসার জন্য রাশিয়া উভয় পক্ষকে সম্মেলনের ওই সুযোগকে কাজে লাগিয়ে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানাতে চায়।

কিন্তু রোববারই রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের ডেপুটি স্পিকার পিতর তলস্তির বরাত দিয়ে আরআইএ বার্তা সংস্থা জানায়, উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য জানিয়েছেন, তারা কোনও সরাসরি আলোচনায় বসবেন না।

উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা বলেছেন, “পিয়ংইয়ংয়ের উপর যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার মানে হচ্ছে, মুখোমুখি আলোচনার জন্য দেওয়া পূর্বশর্ত পালন করা হয়নি।”

উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক অস্ত্রের পরীক্ষা আন্তর্জাতিক অঙ্গনকে উদ্বিগ্ন করে ‍তুলেছে। এর জেরে জাতিসংঘ কয়েক দফায় দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

চীন এবং রাশিয়া কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনা হ্রাসের চেষ্টা করছে।

তারা উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের উন্নয়ন কাজ বন্ধ রাখার পরামর্শ দেওয়ার পাশপাশি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে কোরীয় উপদ্বীপে যৌথ সামরিক মহড়া বন্ধ করার আহ্বান জানিয়েছে যাতে করে আলোচনার পরিবেশ তৈরি হয়।